• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

মুসলিম বিদ্বেষী ভিডিও টুইট করে সমালোচনায় ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক
|  ৩০ নভেম্বর ২০১৭, ১২:১৩
তিনটি মুসলিম বিদ্বেষী উস্কানিমূলক ভিডিও টুইট করে নতুন করে সমালোচনার জন্ম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিডিওগুলো ব্রিটেনের চরম ডানপন্থী হিসেবে পরিচিত ব্রিটেন ফার্স্ট  দলের। ট্রাম্প তাদের টুইটটি রি-টুইট করেছেন।

ব্রিটেন ফার্স্ট দলের উপনেতা জেইডা ফ্রানসেনের প্রথম টুইট বার্তায় এক ভিডিওতে দাবি করা হয়, একজন মুসলিম অভিবাসী ক্র্যাচ নিয়ে চলা এক প্রতিবন্ধীর ওপর হামলা করেছে।

এরপর তিনি আরো দুই ব্যক্তির একই ধরনের দুইটি ভিডিও পোস্ট করে দাবি করেন তারাও মুসলমান। এর একটিতে দেখানো হয় মুসলিমরা একটি খ্রিস্টান মূর্তি ভাঙছে আর অন্যটিতে তারা এক বালককে হত্যা করছে। এই তিনটি ভিডিও মার্কিন প্রেসিডেন্ট তার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করেন।

২০১১ সালে ব্রিটেন ফার্স্ট গঠন করা হয়। উগ্র ডানপন্থী ব্রিটিশ ন্যাশনাল পার্টির (বিএনপি) সাবেক সদস্যরা এটি গঠন করে। ‘যুক্তরাজ্যের ইসলামীকরণ’ উল্লেখ করে দলটি বিতর্কিত বিভিন্ন পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করে। ফার্স্ট নেতা ফ্রানসেনকে টুইটে অনুসরণ করে ৫২ হাজার ব্যবহারকারী। মূল ভিডিওটি প্রথমে শেয়ার করেন আমেরিকার রক্ষণশীল একজন ভাষ্যকার অ্যান কুলটার। মার্কিন প্রেসিডেন্ট এই টুইট শেয়ার করার পর ফ্রানসেন খুবই উৎসাহের সঙ্গে তার উত্তরে লেখেন ‘এই ভিডিওগুলো ট্রাম্প নিজে নতুন করে টুইট করেছেন। তার ফলোয়ারের সংখ্যা প্রায় চার কোটি ৪০ লক্ষ। ঈশ্বর ট্রাম্পের মঙ্গল করুন! আমেরিকার মঙ্গল করুন!’ বিবিসি।

এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়