• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র সক্ষমতা বিশ্বের জন্য হুমকি

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ নভেম্বর ২০১৭, ০৯:০৮ | আপডেট : ২৯ নভেম্বর ২০১৭, ১০:০৭
উত্তর কোরিয়া বুধবার দূরপাল্লার একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়ার এ সক্ষমতা এখন বিশ্বের যেকোনো দেশের জন্য হুমকিস্বরূপ। খবর বিবিসির।

পেন্টাগন জানায়, উত্তর কোরিয়ার ছোড়া ওই ক্ষেপণাস্ত্র জাপান সাগরে পড়ার আগে প্রায় এক হাজার কিলোমিটার (ছয়শ ২০ মাইল) উড্ডয়ন করেছে।

ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও শীর্ষ কর্মকর্তাদের বিস্তারিত জানাতে গিয়ে এ মন্তব্য করেছেন প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস।

তিনি বলেন, এটা অনেক দূর পর্যন্ত গিয়েছে। সত্যি বলতে, আগের যেকোনো উৎক্ষেপণের চেয়ে বেশি দূরে গিয়েছে সর্বশেষ এ ক্ষেপণাস্ত্রটি।

ম্যাটিস আরো বলেছেন, উত্তর কোরিয়ার এ ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিশ্বের সব দেশের জন্য হুমকিস্বরূপ’।

এদিকে হোয়াইট জানাচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্পকে যখন ক্ষেপণাস্ত্রটির বিষয়ে জানানো হচ্ছিল তখনো সেটি আকাশে ছিল। পরে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা এটি দেখে নেবো।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা ‘শুধু যুক্তরাষ্ট্রের জন্য নয়, বিশ্বের জন্যও হুমকিস্বরূপ’ হিসেবে উল্লেখ করেছেন উভয় নেতা।

এদিকে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, দক্ষিণ পিয়ংগান প্রদেশের পিয়ংসং থেকে এ ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।

জাপান সরকার জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ৫০ মিনিটব্যাপী উড্ডয়ন করে। কিন্তু এটি জাপানের ওপর দিয়ে ছোড়া হয়নি।

গতকাল বুধবার উত্তর কোরিয়ার সর্বশেষ এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিশ্ব সম্প্রদায়ের মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি করেছে।

গেলো সেপ্টেম্বরে সর্বশেষ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া।

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়