• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ফ্রান্সে ট্রাক হামলায় ৮৪ জন নিহত

আরটিভি আন্তর্জাতিক ডেস্ক
|  ১৫ জুলাই ২০১৬, ১২:০০ | আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৫২
ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল দিবসের আতশবাজির উৎসবে জড়ো হওয়া জনতার ওপর ট্রাক তুলে দেয়ার ঘটনায় অন্তত ৮৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। বৃহস্পতিবার রাতের এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলছে দেশটির কর্তৃপক্ষ।  শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আতশবাজির প্রদর্শনী উপভোগ করতে শহরের বিখ্যাত প্রমনেদ দেস অঁলেতে বহু লোক জড়ো হয়েছিলেন। এসময় এক চালক একটি ভারী ট্রাক দ্রুত গতিতে জনতার ওপর তুলে দেন। এতে এ হতাহতের ঘটনা ঘটে।

ট্রাকচালককে গুলি করে হত্যা করা হয়েছে। ট্রাকের ভেতরে আগ্নেয়াস্ত্র ও গ্রেনেড পাওয়া গেছে। বিভিন্ন সূত্রে বলা হচ্ছে, ট্রাকচালকের বয়স ৩১ বছর। স্থানীয় এ বাসিন্দা তিউনিসিয়ার বংশোদ্ভূত ফরাসি নাগরিক।

হামলার দায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী স্বীকার করেনি। সন্ত্রাসবিরোধী তদন্ত কর্মকর্তারা ঘটনা তদন্ত করবেন বলে জানা গেছে।

হতাহত ব্যক্তিরা সড়কে পড়ে আছেন। ছবি: এএফপি

ঘটনাটিকে সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, এটা যে সন্ত্রাসী হামলা, তা অস্বীকার করা যায় না।

সবশেষ এ ঘটনার পর ফ্রান্সে জরুরি অবস্থার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হবে বলে ঘোষণা দিয়েছেন ওলাঁদ। একই সঙ্গে ইরাক ও সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে ফরাসি সরকারের পদক্ষেপ জোরদার করার কথা বলেছেন তিনি।

ঘটনাস্থলে পুলিশ, ফায়ার সার্ভিস ও উদ্ধারকর্মীরা। ছবি: এএফপি

এফএস/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়