• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঘটতে যাচ্ছে মানব মস্তিষ্ক প্রতিস্থাপন!

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৭, ২২:৩৮

মানব মস্তিষ্ক প্রতিস্থাপন। বিষয়টি বিস্ময়কর হলেও এমনটিই হতে যাচ্ছে আগামীতে। ইতালিয়ান স্নায়ুবিজ্ঞানী ডাক্তার সার্জিও ক্যানাভেরো প্রথম মস্তিষ্ক প্রতিস্থাপনের ঘোষণা দিয়েছিলেন। খবরটা পুরাতন হলেও নতুন খবর হচ্ছে এরই মধ্যে তিনি দাবি করেছেন মানব মৃত দেহ এবং বানরের মৃতদেহের উপর মস্তিষ্ক প্রতিস্থাপন পরীক্ষা চালিয়ে তিনি সফল হয়েছেন। খবর দ্য টেলিগ্রাফ।

সম্প্রতি মানুষের মৃত দেহ এবং বানরের মৃতদেহের উপর মস্তিষ্ক প্রতিস্থাপন পরীক্ষায় সফলতায় উৎসাহিত হয়ে তিনি এই পরীক্ষাটি করতে চলেছেন ৩০ বছর বয়সী রাশিয়ার ভ্যালারি স্পিরিডোনভের উপর। এই শ্বাসরুদ্ধকর অপারেশনটি করতে দরকার হবে ১৫০ জনের বেশি চিকিৎসা-কর্মীর সমন্বয়ে গড়া একটি দল। এতে সময় লাগতে পারে ৩৬ ঘণ্টা। আর অপারেশনটি হতে পারে যুক্তরাষ্ট্র কিংবা চীনে। আর এই অপারেশনের ব্যয় হবে ১৪ মিলিয়ন পাউন্ড।

যদিও অনেকেই এই প্রতিস্থাপনের সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

৩০ বছর বয়সী রাশিয়ার ভ্যালারি স্পিরিডোনভ এখন হফম্যান রোগে আক্রান্ত। মস্তিষ্ক বাদে পুরো দেহটাই অকেজো হয়ে গেছে তার। হুইল চেয়ারে কাটছে জীবন। মৃত্যুর আগে নিজের মস্তিষ্ক দিয়ে যেতে চান অন্যের দেহে। তার এই ইচ্ছেকেই সম্মান জানাতে চলছে পরীক্ষা-নিরীক্ষা। সফল কিংবা অসফল, ফলাফল যাই হোক না কেন, মস্তিষ্ক প্রতিস্থাপনে প্রথম নজির গড়তে চলেছেন ৩০ বছরের ভ্যালারি স্পিরিডোনভ।

সার্জিও ক্যানাভেরো দাবি করছেন, 'মস্তিষ্ক প্রতিস্থাপনে সফলতা পাওয়ার সুযোগ রয়েছে ৯০ শতাংশ। কিন্তু এটাও সত্যি, এক্ষেত্রে কিছুটা ঝুঁকিও রয়েছে। আমি তা অস্বীকার করতে পারি না।'

তবে এই দাবিতে সর্বোতভাবে সহমত দিতে পারছেন না অনেকেই। পৃথিবীর বিভিন্ন প্রান্তের চিকিৎসকরা মনে করছেন, এখন পর্যন্ত ভ্যালারি স্পিরিডোনভের মস্তিষ্ক কাজ করছে। কিন্তু তা প্রতিস্থাপনের পর সেটি আর কাজ করবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

তবে নিজের মস্তিষ্ক প্রতিস্থাপনে আশাবাদী ভ্যালারি স্পিরিডোনভ। তিনি বলেন, 'যদি আমি আমার গোটা দেহ প্রতিস্থাপনের সুযোগ পেতাম, আমি পরাধীনতা থেকে মুক্তি পেতাম।'

এই প্রতিস্থাপনের ক্ষেত্রে প্রথমত যেই ব্যক্তির দেহে মস্তিষ্ক প্রতিস্থাপন করা হবে, তার দেহের সমস্ত কোষগুলিকে সংরক্ষণ করতে হবে। অপারেশনের সময় সেই কোষগুলির মৃত্যু হলে এই প্রতিস্থাপন কখনই সফল হবে না।

এরপর খেয়াল রাখতে হবে রক্ত সঞ্চালনের দিকেও। এক্ষেত্রে আরও প্রয়োজন মস্তিষ্ক পর্যন্ত রক্তের সঞ্চালন। অপারেশন চলার সময় দেহের এবং মস্তিষ্কের তাপমাত্রা রাখতে হবে ১০ ডিগ্রি থেকে ২০ ডিগ্রির মধ্যে।

এই জটিল অস্ত্রোপচারে স্পাইনের প্রতিও হতে হবে যত্নবান। 'এই প্রতিস্থাপনটি সম্পূর্ণ গবেষণামূলক' মন্তব্য লন্ডনের জর্জ হাসপাতালের ডাক্তার মেথিউ ক্রোকারের।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
X
Fresh