• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাশিয়া বানালো বিশ্বের সবচেয়ে শক্তিশালী ডুবোজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৭, ২০:০৮

‘দ্য নিয়াজ ভ্লাদিমির বা প্রিন্স ভ্লাদিমির’ নামে নতুন এক ধ্বংসাত্মক সাবমেরিন তৈরি করেছে রাশিয়া। ‘বোরেই ২’ শ্রেণির এই সাবমেরিনটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী বলে দাবি বিশেষজ্ঞদের। খবর ডেইলি মেইল।

রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ২০২৫ এর মধ্যে মোট ৮টি এই শ্রেণির সাবমেরিন তৈরি করবে রাশিয়া। প্রায় ছয় হাজার মাইল বা নয় হাজার ৩০০ কিলোমিটার দূরের কোনো লক্ষ্যবস্তুকে এক নিমেষে ধ্বংস করে দেয়ার ক্ষমতা রয়েছে প্রিন্স ভ্লাদিমিরের। শুধু তাই নয়, একসঙ্গে ২০টি পরমাণু অস্ত্র ছুড়ে লক্ষ্যবস্তুকে ধুলিসাৎ করে দিতে পারে এটি।

সাবমেরিনগুলোকে এমনভাবে বানানো হয়েছে যে রাডারের ক্ষমতা হবে না সেগুলোকে চিহ্নিত করার। রাডার এর চোখ এড়াতে সমুদ্রের ৪০০ মিটার গভীরেও অবাধে চলতে পারে এই প্রিন্স ভ্লাদিমির। উত্তর রাশিয়ার সেভম্যাশ শিপইয়ার্ডে এই সাবমেরিন তৈরির কাজ শুরু হয় ২০১২ সালে।

আগামী বছরেই এটি রুশ সেনার হাতে তুলে দেয়া হবে বলে জানিয়েছে সেনা সূত্র। এটাই এখন পর্যন্ত রাশিয়ার সবচেয়ে অত্যাধুনিক ব্যালাস্টিক মিসাইল সাবমেরিন। রাশিয়ার এই বোরেই শ্রেণির সাবমেরিনগুলো বুলাভা আরএসএম-৫৬ ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক মিসাইলে সজ্জিত।

এপি/জেবি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিলিয়নেয়ারদের সংখ্যায় বিশ্বে তৃতীয় মুম্বাই
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
X
Fresh