• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পোপকে ‘রোহিঙ্গা’ উচ্চারণ না করার আহ্বান মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৭, ১১:২১

মিয়ানমার সফরকালে ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ না করতে পোপের প্রতি আহ্বান জানিয়েছেন কার্ডিনাল চার্লস মং বো। তিনি মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের আর্চবিশপের দায়িত্ব পালন করছেন। খবর লস অ্যাঞ্জেলস টাইমসের।

সোমবার তিনদিনের সফরে মিয়ানমার যাচ্ছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। রোহিঙ্গা সংকটের তীব্রতার মধ্যে এই সফর হওয়াতে বিশ্বের সবচেয়ে নিপীড়িত এই জনগোষ্ঠীকে নিয়ে পোপ কি বার্তা দেন সেটাই আগ্রহের কেন্দ্রে থাকবে। এদিকে লস অ্যাঞ্জেলস টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা শব্দ উচ্চারণে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি ও দেশটির সেনাবাহিনীর আপত্তি থাকায় কার্ডিনাল চার্লস মং বো পোপকে এটি উচ্চারণ করতে মানা করেছেন।

তবে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়াবিষয়ক উপ-পরিচালক ফিল রবার্টসন বলেছেন, পোপের উচিত হবে রোহিঙ্গা শব্দটি ব্যবহার করা। আর সেটা জনসম্মুখেই। কেননা জাতিগত পরিচয় ছাড়া দেশটিতে রোহিঙ্গাদের আর তেমন কিছুই অবশিষ্ট নেই।

এর আগে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞের ভয়াবহতায় তাদের জন্য প্রার্থনা করেছিলেন পোপ ফ্রান্সিস।

পরে এক ভিডিও বার্তায় পোপ ফ্রান্সিস বলেছেন, আমি সম্মান ও সাহসিকতার উদ্দীপনা নিয়ে মিয়ানমার সফর করতে চাই। যেখানে ভারসাম্য ও সহযোগিতার এক মেলবন্ধন ঘটানোর প্রচেষ্টা থাকবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার যৌথ আমন্ত্রণে আগামী ৩০ নভেম্বর তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ আসবেন পোপ ফ্রান্সিস।

গেলো ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনী অভিযান শুরু করলে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ জানিয়েছে, সেখানে জাতিগত নিধন চলছে।

উল্লেখ্য, আদি জনগোষ্ঠী রোহিঙ্গাদের জাতিগত পরিচয় স্বীকার করে না মিয়ানমার। নাগরিক অধিকার ক্ষুণ্ণ করতে ‘বাঙালি’ হিসেবে রোহিঙ্গাদের পরিচিত করতে চায় নেইপিদো। এই সংখ্যালঘু গোষ্ঠীকে বাংলাদেশের নাগরিক হিসেবে দেখাতে চায় মিয়ানমার।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
পালিয়ে এলেন মিয়ানমারের আরও ৪৬ সীমান্তরক্ষী
নাইক্ষ্যংছড়ি দিয়ে রাতে বাংলাদেশে ঢুকল বিজিপির ৫০ সদস্য
X
Fresh