• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

জিম্বাবুয়ের সাবেক অর্থমন্ত্রী চোম্বোর বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ নভেম্বর ২০১৭, ২৩:৩৬
দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে জিম্বাবুয়ের সাবেক অর্থমন্ত্রী ইগনাটিয়াস চোম্বোর বিচার শুরু হয়েছে।

শনিবার হারারের একটি আদালতে তাকে হাজির করা হয়।

গত ১৪ নভেম্বর সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয়ার পর সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের সঙ্গে আটক হন চোম্বো। তারপর এই প্রথমবারের মতো জনসম্মুখে দেখা গেল তাকে। গাঢ় নীল রঙের স্যুট পরে আদালতে হাজির হন তিনি।

চোম্বোর আইনজীবীর দাবি, আটক অবস্থায় তাকে শারীরিক নির্যাতনের শিকার হতে হয়েছে এবং অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে বাহ্যিকভাবে তার শরীরে আঘাতের চিহ্ন দেখা যায়নি।

এদিকে শনিবার জিম্বাবুয়ের আদালত দেশটির সেনাবাহিনীর নেতৃত্বে মুগাবের অপসারণকে বৈধতা দিয়েছেন। এ রায়কে কেন্দ্র করে দেশটির বিচার বিভাগের স্বাধীনতায় নতুন প্রশাসন হস্তক্ষেপ করছে বলে তাৎক্ষণিক উদ্বেগ দেখা দিয়েছে।

স্বাধীনতার পর গত ৩৭ বছর ধরে জিম্বাবুয়ে শাসন করা ‘গেরিলা নেতা’ মুগাবে চাপের মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাওয়া নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

জিম্বাবুয়ের রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটির সেনবাহিনী রাজধানীর নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং মুগাবেকে বন্দি করে। ওই সময়ে সেনাবাহিনীর একজন মুখপাত্র বিবৃতিতে জানান, তাদের এই অভিযান মুগাবেকে ঘিরে থাকা ‘অপরাধী দলকে’লক্ষ্য করে পরিচালিত হয়।

কে/এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়