• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিচার থেকে রেহাই পেলেন মুগাবে ও তার স্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ নভেম্বর ২০১৭, ১৫:১১

পদত্যাগ করা জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ও তার স্ত্রীকে দায়মুক্তি দেওয়া হয়েছে। এর ফলে কোনো অপরাধের জন্য তাদের বিচার করবে না নতুন সরকার। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকা, সিএনএন।

জিম্বাবুয়ের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র কর্নেল ওবারসন মুগওয়াইসি জানান, মুগাবের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে তাকে ও স্ত্রী গ্রেসকে দায়মুক্তি ও দেশে নিরাপদে বসবাসের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

মঙ্গলবার পদত্যাগ করেন জিম্বাবুয়ের ৩৭ বছরের শাসক মুগাবে। তার বিরুদ্ধে আশির দশকে বিরোধীদের হত্যার অভিযোগ রয়েছে। ওই সময়ে প্রায় ২০ হাজার মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। একই সঙ্গে তার ও স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও রয়েছে।

উল্লেখ্য, শুক্রবার এমারসন ম্যানানগাওয়া দেশটির নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানিয়েছে সরকারি গণমাধ্যম। দেশে ফিরে সমর্থকদের উদ্দেশ্যে এক ভাষণে তিনি ধন্যবাদ দেন সেনাবাহিনীকে এবং সকলের সহযোগিতার আহ্বান জানান।

তিনি বলেন, তিনি দেশের অর্থনীতি ও গণতন্ত্র পুনরুদ্ধারে তার পার্শ্ববর্তী দেশসমূহ, আফ্রিকান কমিউনিটি এবং বহির্বিশ্বের সহায়তা চান।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
বিচারপতি এম. ইনায়েতুর রহিমের মায়ের দাফন সম্পন্ন
ট্রেনের ধাক্কায় রাজমিস্ত্রীর মৃত্যু
এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড, পাঁচ বছরেও শেষ হয়নি বিচার
X
Fresh