• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রিয়াদ বৈঠকের আগে সিরিয়া ইস্যুতে তিন নেতার যৌথ বিবৃতি

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৩ নভেম্বর ২০১৭, ১০:২৯

সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, ঐক্য ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার আহ্বান জানিয়েছে ইরান, রাশিয়া ও তুরস্ক।

বুধবার কৃষ্ণসাগরের উপকূলবর্তী সোচি শহরে গুরুত্বপূর্ণ ত্রিপক্ষীয় এ বৈঠক অনুষ্ঠিত হয়।তিন দেশের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, রজব তাইয়্যেব এরদোগান ও ভ্লাদিমির পুতিন নিজ নিজ দেশের নেতৃত্ব দেন।

বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, ঐক্য ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার আহ্বান জানানো হয়েছে। পরে তিন দেশের প্রেসিডেন্টের সই করা বিবৃতি পড়ে শোনানো হয়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৫৪ নম্বর প্রস্তাব অনুসারে তিন দেশ সিরিয়ায় শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে নিজেদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এই বিবৃতিতে।

এতে আরো বলা হয়েছে, সিরিয়ায় যুদ্ধবিরতি রক্ষা করে চলবে ইরান, রাশিয়া ও তুরস্ক। এছাড়া, সিরিয়া থেকে সন্ত্রাসীদের তৎপরতা চূড়ান্তভাবে মুছে না যাওয়া পর্যন্ত এই তিন দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।

২০১১ সাল থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত ৩ লাখ ৩০ হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছে এবং লাখো মানুষ বাস্তুহারা হয়ে অন্যত্র পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরীয় সংকটের বিভিন্ন দিক নিয়ে টেলিফোনে অর্থপূর্ণ আলোচনা করেছেন। ক্রেমলিন সূত্রে এ কথা জানা গেছে। গত মঙ্গলবার ফ্লোরিডার উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করার আগে গণমাধ্যমকে ট্রাম্প এ কথা জানান। ট্রাম্প বলেন, আমরা সিরিয়ার শান্তি নিয়ে কথা বলেছি, যা অতি গুরুত্বপূর্ণ।

এদিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার বিরোধী দলগুলোর মধ্যকার মতভেদগুলো দূর করতে রিয়াদে বুধবার থেকে বৈঠক শুরু হয়েছে।

সৌদি আরবের আমন্ত্রণে তিন দিনব্যাপী ওই বৈঠকে সিরিয়ার বিভিন্ন বিরোধী দলের প্রায় ১৪০ সদস্য অংশ নিচ্ছেন। এতে যৌথভাবে সভাপতিত্ব করছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল-জুবায়ের এবং সিরিয়াবিষয়ক জাতিসংঘের দূত স্তাফান দা মিসতুরা।

মিসতুরা আজ বৃহস্পতিবার রাশিয়া সফর করবেন। সেখানে তিনি রুশ কর্তৃপক্ষের সঙ্গে সংঘাত সমাধানের উপায় নিয়ে আলোচনা করবেন।

ইস্তাম্বুলভিত্তিক ন্যাশনাল কোয়ালিশন, স্বতন্ত্র নেতা এবং কায়রো ও মস্কোভিত্তিক গ্রুপের নেতারাসহ আরও কয়েকটি দলের প্রতিনিধি এই বৈঠকে অংশ নিচ্ছেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh