• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

লেবানন ফিরেছেন হারিরি

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ নভেম্বর ২০১৭, ০৯:২৪

লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি মঙ্গলবার বৈরুতে পৌঁছেছেন। দুই সপ্তাহের বেশি আগে সৌদি আরব থেকে পদত্যাগের ঘোষণা দেয়ার পর এই প্রথম তিনি লেবানন ফিরলেন। খবর বিবিসির।

বৈরুত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর নিরাপত্তা বাহিনী সদস্যরা তাকে স্বাগত জানান।

বৈরুত বিমানবন্দরে নামার পর হারিরির কাছে জানতে চাওয়া হয়েছিল লেবানিজদের জন্য তার কোনো বার্তা আছে কিনা? এর জবাবে তিনি বলেছেন, আমি লেবাননের জনগণকে ‘ধন্যবাদ’ জানাই।

পরে তিনি সেখান থেকে তার বাবা রফিক আল-হারিরির কবর জিয়ারত করতে যান।

হারিরি রিয়াদ গিয়ে পদত্যাগের ঘোষণা দিলে লেবাননে রাজনৈতিক সংকট দেখা দেয়।

এর আগে শনিবার হারিরি প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করেন। ফ্রান্সে অবস্থানকালে হারিরি লেবাননের স্বাধীনতা উদযাপনের জন্য দেশে ফেরার অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি বলেন, আমি প্রেসিডেন্ট আউনের সঙ্গে দেখা করার পর আমার অবস্থান স্পষ্ট করবো।

এদিকে ইরানের সঙ্গে আঞ্চলিক ক্ষমতার দ্বন্দ্বের জেরে হারিরিকে পদত্যাগ করতে হয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা বরাবরই অস্বীকার করেছেন তিনি।

গেলো ৪ নভেম্বর রিয়াদ গিয়ে আচমকাই পদত্যাগের ঘোষণা দেন হারিরি। টেলিভিশনে এক লিখিত বিবৃতিতে তিনি দাবি করেছিলেন, তাকে হত্যা করা হতে পারে এই ভয়ে তিনি পদত্যাগ করছেন।

এসময় তিনি হিজবুল্লাহ এবং ইরানকে দায়ী করেন।

উল্লেখ্য, লেবাননের জোট সরকারের শরিক দল হিজবু্ল্লাহ। শিয়া এই দলটির পেছনে ইরানের সমর্থন রয়েছে। তাছাড়া হিজবুল্লাহর সামরিক শাখাও রয়েছে, যা আঞ্চলিক শক্তি বিশেষ করে সৌদির মাথা ব্যথার কারণ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
হিজবুল্লাহর ড্রোন হামলায় আহত ইসরায়েলি সেনা কর্মকর্তার মৃত্যু
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
X
Fresh