• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইকামা নবায়নে দেরি হলে ৫০০ রিয়াল জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ নভেম্বর ২০১৭, ১২:৫২

নির্ধারিত সময়ের মধ্যে ইকামা (রেসিডেন্স পারমিট) নবায়ন না করলে প্রবাসীদেরকে পাঁচশ রিয়াল জরিমানা দিতে হবে বলে জানিয়েছে সৌদি সরকার। দেশটির পাসপোর্ট বিভাগের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

রোববার পাসপোর্ট বিভাগের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, সৌদি নাগরিকদের বিদেশি স্ত্রীর আকামা নবায়ন করতে দেরি হলেও এই জরিমানা দিতে হবে। তবে পুরাতন পাসপোর্ট থেকে নতুন পাসপোর্টে কোনো ধরনের তথ্য সংযোজন করতে কোনো ফি দিতে হবে না। উল্টো মেয়াদ শেষ হয়ে যাওয়ার তিন দিন পরও তারা এই সুবিধা পাবেন।

দেশটির সরকার বলছে, নবায়নের জন্য এই বাড়তি তিন দিনের কারণে সাত লাখ মানুষ আকামা নবায়ন করতে পারবে।

এদিকে গেলো তিন দিনে প্রায় ২৪ হাজার অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশকেই ইকামার বৈধ কাগজ অথবা শ্রমিক আইন লঙ্ঘনের অভিযোগে আটক করা হয়। সৌদি কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, আটককৃতদের মধ্যে ১৫ হাজার সাতশ দুইজন অস্থায়ী বসবাস বা ইকামার আইন লঙ্ঘন করেছেন। এছাড়া তিন হাজার আটশ ৮৩ জন সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘন করেছেন। আর বাকি চার হাজার তিনশ ৫৩ জন শ্রম আইন লঙ্ঘন করেছেন।

এদিকে যেসব বিদেশি আইন অমান্য করেছেন তাদের ছয় মাসের কারাভোগ করতে হবে। সঙ্গে জরিমানা দিতে হবে ৫০ হাজার রিয়ালও। এসময় তাদের আঙুলের ছাপও রেখে দেয়া হবে যাতে তারা পরে কখনই সৌদি আরবে প্রবেশ করতে না পারে।

উল্লেখ্য, সৌদি আরবে অবস্থান করার জন্য প্রবাসী বা অস্থায়ী বসবাসকারীদেরকে ইকামা থাকা বাধ্যতামূলক।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
X
Fresh