• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েল ও কয়েকটি আরব দেশ উগ্রপন্থীদের বিরুদ্ধে লড়ছে: নেতানিয়াহু

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ নভেম্বর ২০১৭, ২২:৩৪

ইসরায়েল, মিসর ও কয়েকটি আরব দেশ উগ্রপন্থী ইসলামের সন্ত্রাসবাদী কার্যক্রমের বিরুদ্ধে লড়াই করছে। রোববার ইসরায়েলের মন্ত্রিসভায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ মন্তব্য করেন। খবর মিডল ইস্ট মনিটর।

নেতানিয়াহু বলেন, বিভিন্ন প্রান্তে মিসর ও ইসরায়েলসহ আরও কয়েকটি দেশ উগ্রপন্থী ইসলামের সন্ত্রাসবাদের বিরুদ্ধে মোকাবিলা করছে। এর মধ্য দিয়ে অবশ্য ইসায়েলের নিরাপত্তা ব্যবস্থা উপকৃত হচ্ছে। মন্ত্রিসভায় নেতানিয়াহু আশা প্রকাশ করেন, ভবিষ্যতে এই অবদান ‘শান্তির চক্র’কে আরও বিস্তৃত হতে সহযোগিতা করবে।

মিশরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার আল-সাদাতের ইসরায়েল সফরের ৪০ বছর পূর্তির কথা উল্লেখ করে নেতানিয়াহু বলেন, তার ঐতিহাসিক জেরুজালেম ও ইসরায়েল সফরের ৪০ বছর পূর্ণ হয়েছে। এরপর থেকে মিসরের সঙ্গে শান্তি চুক্তির উত্থান-পতন হয়েছে। ১৯৭৯ সালে ইসরায়েল ও মিসরের শান্তিচুক্তির পর বিভিন্ন ক্ষেত্রে উভয় দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় হয়েছে। সম্প্রতি তা আরও উচ্চমাত্রায় পৌঁছেছে।

এদিকে রোববার এক রেডিও সাক্ষাৎকারে ইসরায়েলের জ্বালানিমন্ত্রী জুভাল স্টেইনিতজ সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের গোপন যোগাযোগ রয়েছে এমন তথ্য ফাঁস করেন।

তবে নেতানিয়াহুর বক্তব্যে এবিষয়ে কোন উল্লেখ ছিল না। সৌদি আরবও এখন পর্যন্ত স্টেইনিতজের বক্তব্যের কোন প্রতিক্রিয়া দেখায়নি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি লেবানন ইস্যুতে ইরানের সঙ্গে যখন সৌদি আরবের উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এই সময় ইসরায়েল-সৌদির গোপন যোগাযোগের বিষয়টি প্রকাশ্যে এলো।

সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের গোপন সম্পর্ক নিয়ে দীর্ঘদিন থেকেই গুজব থাকলে দেশ দুটির পক্ষ থেকে কেউ প্রকাশ্যে তা স্বীকার করেননি। কিন্তু এবার ইসরায়েলের জ্বালানিমন্ত্রী জুভাল স্টেইনিতজ তা প্রকাশ করলেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
X
Fresh