• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগে অস্বীকৃতি জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবের

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ নভেম্বর ২০১৭, ০৮:৫৯

জিম্বাবুয়ের নেতা রবার্ট মুগাবে দেশটির প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়েছেন। এক টেলিভিশন ভাষণে, মুগাবে বলেছেন আগামী মাসে তার পার্টি জানু-পিএফ’র কংগ্রেসে সভাপতিত্ব করবেন। খবর বিবিসির।

ওই টেলিভিশন ভাষণে মুগাবে বলেন, কয়েক সপ্তাহ পর দ্য জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ) পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হবে। সেখানে আমি সভাপতিত্ব করবো। এসময় তিনি সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের দ্বারা পরিবেষ্টিত ছিলেন।

তবে প্রেসিডেন্ট মুগাবে তার দল, সেনাবাহিনী এবং জনগণের সমালোচনার বিষয়টি স্বীকার করে নিয়ে বলেছেন, দেশটিতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা জরুরি।

এদিকে প্রেসিডেন্ট মুগাবে পদত্যাগ করবেন এমন প্রত্যাশায় হাজারো মানুষকে রাজধানী হারারেতে টেলিভিশনের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

এর আগে জানু-পিএফ রোববার তাকে দলীয় প্রধানের পদ থেকে সরিয়ে দেয়। একইসঙ্গে মুগাবেকে প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ানোর জন্য ২৪ ঘণ্টা বেঁধে দেয় তারা। না হলে মুগাবেকে অভিশংসনের মুখোমুখি হতে হবে বলেও সতর্ক করে দেয় তারা।

দুই সপ্তাহ আগে দেশটির ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়াকে অপসারণ করেন প্রেসিডেন্ট মুগাবে। মূলত এরপর থেকেই দেশটিতে রাজনৈতিক সংকট দেখা হয়। প্রেসিডেন্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের ক্ষমতায় যাওয়া পথ সুগম করতেই এমনটা করা হয়েছে বলে বিশ্লেষকরা মনে করেন।

গেলো বুধবার দেশটির সেনাবাহিনী জিম্বাবুয়ের ক্ষমতা দখল করে নেয়ার পর থেকেই গৃহবন্দি রয়েছেন প্রেসিডেন্ট মুগাবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে যা জানালেন সাকিব
‘জিম্বাবুয়ে সিরিজ নয়, চেন্নাইয়ের সঙ্গে থাকাটা ফিজের জন্য জরুরি’
বাংলাদেশ সিরিজের দল ঘোষণা জিম্বাবুয়ের
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা
X
Fresh