• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আলেপ্পোয় বর্বরতার জন্য রাশিয়া দায়ী

আরটিভি আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১০:২৬

সিরিয়ার আলেপ্পোতে বর্বরতার জন্য রাশিয়াকে দায়ী করল যুক্তরাষ্ট্র। রোববার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে এ অভিযোগ করেন জাতিসংঘে মার্কিন দূত সামান্থা পাওয়ার। সিরিয়া সরকারের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়ায় রাশিয়ার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়।

বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

রাশিয়াকে থামাতে নিরাপত্তা পরিষদ সদস্যদের এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। জাতিসংঘের ত্রাণবহরে হামলার জন্য রাশিয়াকেই দায়ী করছে অন্য সদস্যরা। তবে হামলার অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

এদিকে যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার জন্য সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠিকে দায়ী করেছেন জাতিসংঘে রুশ রাষ্ট্রদূত ভিতালি চুরকিন। কয়েকশ’ সশস্ত্র গোষ্ঠি তৎপর থাকায় দেশটিতে শান্তি ফিরিয়ে আনা প্রায় অসম্ভব বলে মন্তব্য করেন তিনি।

পাঁচ বছরের গৃহযুদ্ধ ভীতির নতুন মাত্রায় পৌঁছেছে বলে জানিয়েছেন জাতিসংঘে সিরীয় দূত স্টেফান দ্য মিস্তুরা। এদিকে সিরিয়ায় যুদ্ধ অবসানে বিশ্বের শক্তিধর দেশগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

গেল সপ্তাহে যুদ্ধবিরতি ভাঙার পর সরকারি বাহিনীর অভিযান জোরদারে আলেপ্পোয় নিহত হয় শতাধিক মানুষ। পানিসংকটে রয়েছেন অন্তত ২০ লাখ মানুষ।

এফএস/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh