• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আটক সৌদি প্রিন্সরা ছাড়া পাচ্ছেন অর্থের বিনিময়ে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ নভেম্বর ২০১৭, ২০:১৩

সৌদির কর্মকর্তারা সম্প্রতি দেশটিতে দুর্নীতির অভিযোগে আটক ব্যক্তিদের অর্থের বিনিময়ে মুক্তির প্রস্তাব দিয়েছে। এক ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ওই সূত্রের বরাত দিয়ে রয়টার্স বলছে, সরকারের এ প্রস্তাবে রাজি হলে রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়বে কয়েকশ বিলিয়ন ডলার।

এরইমধ্যে কেউ কেউ এ প্রক্রিয়ায় মুক্তি পেয়েছেন বলেও জানা গেছে।

সৌদি সরকার ইতোমধ্যে দেশজুড়ে সহস্রাধিক ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আটক ব্যক্তিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার বিষয়টিও আলোচনায় এসেছে। সৌদি অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, তিনি অন্তত একশ বিলিয়ন ডলারের অর্থ নিয়ে তদন্ত করছেন।

এদিকে সৌদি রাজপরিবার থেকে দুইশ একজনকে আটকের কথা নিশ্চিত করা হয়েছে। তবে রাজদরবারের অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই জানিয়েছে, আটক ব্যক্তিদের প্রকৃত সংখ্যা এরইমধ্যে পাঁচশ ছাড়িয়েছে।

আটক ব্যক্তিদের অনেককেই রাখা হয়েছে রিয়াদের রিটজ কার্লটন হোটেলে। ব্যাপক মারধর ও নির্যাতনের ফলে অন্তত ১৭ জনকে হাসপাতালে নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আটক ব্যক্তিদের বেশির ভাগকে এখন অর্থের বিনিময়ে মুক্তি দেওয়ার প্রস্তাব দিচ্ছেন কর্মকর্তারা। ধরপাকড়ের শিকার হওয়া ব্যক্তিদের ৭০ ভাগের কাছেই এমন প্রস্তাব দেওয়া হয়েছে। আটক ব্যক্তিরা সরকারের প্রস্তাবে রাজি হলে রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়বে কয়েকশ বিলিয়ন ডলার।

তবে সৌদি সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি জানানো হয়েছে। কারণ এই চুক্তিটা গোপনে করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এর মধ্য দিয়ে আদতে দুর্নীতি বিরোধী যে অভিযান পরিচালিত হয়েছিল সেটির ব্যাপারে একটি খোলাসা হলো। কিন্তু এর ফলে সৌদিতে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রভাব পড়বে।

ওই দুর্নীতি বিরোধী অভিযানে প্রিন্স, ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী এবং মন্ত্রিসভার সাবেক ও বর্তমান সদস্যসহ বেশ কয়েকজনকে আটক করা হয়।

এ ঘটনায় আটককৃতদের মধ্যে রয়েছেন সৌদির সবচেয়ে সুপরিচিত ব্যবসায়ী কোটিপতি প্রিন্স আলওয়ালিদ বিন তালাল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh