• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সৌদি নারীরা শর্তসাপেক্ষে পাবেন স্টেডিয়ামে খেলা দেখার অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ নভেম্বর ২০১৭, ২০:১৯

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে সৌদি নারীরা পেয়েছে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি। খবরটি পুরানো হলেও নতুন খবর হলো নারীদের স্টেডিয়ামে খেলা দেখার ক্ষেত্রে থাকছে শর্ত। রোববার এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে দ্য ইন্ডিপেনডেন্ট।

কর্তৃপক্ষ জানিয়েছে, একটি শর্তের অধীনে ২০১৮ সাল থেকে স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারবেন তারা।

শর্তটি হলো, স্টেডিয়ামে ‘পরিবার বিভাগ’ নামে একটি স্থান থাকবে। মেয়েদের সেই নির্দিষ্ট স্থানে বসে খেলা উপভোগ করতে হবে। এখানে কোনো নারী দর্শকের সঙ্গে যাওয়া পুরুষের প্রবেশাধিকার থাকবে না। আবার ‘পুরুষ’ অংশে শুধুমাত্র পুরুষরাই বসবে। সেখানে কোন নারী বসতে পারবে না।’

এরই মধ্যেই সৌদি আরবের তিনটি প্রধান স্টেডিয়াম (রিয়াদ, জেদ্দা ও দাম্মাম) এ পারিবারিক স্থান তৈরি করা হচ্ছে। সৌদি আরবের বহু রেস্তোরাঁ-ক্যাফেতে নারী ও পুরুষের পৃথক প্রবেশ ও বসার ব্যবস্থা আছে।

সৌদি আরবকে উদারপন্থী দেশে পরিণত করার জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান চলমানের সংস্কার কর্মসূচির অংশ হিসেবে এসব পরিবর্তন আসছে। সম্প্রতি তিনি সৌদিতে চরমপন্থা মোকাবেলার জন্য ‘মধ্যপন্থী ইসলাম’ এর ঘোষণা দিয়েছেন। নতুন সামাজিক চুক্তির কথাও বলছেন। তেলভিত্তিক অর্থনীতির দেশ থেকে সৌদি আরবকে একটি বহুমুখী অর্থনীতির দেশে রূপান্তরের পরিকল্পনা গ্রহণ করেছেন ক্রাউন প্রিন্স। তিনি ৫০০ বিলিয়ন ডলার ব্যয়ে একটি প্রযুক্তিনির্ভর শহর স্থাপনের পরিকল্পনার কথা বলছেন যেখানে নারী-পুরুষ অবাধে চলতে পারবে।উল্লেখ্য, এরই মধ্যে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অধীনে সৌদি নারীদের গাড়ি চালনার অনুমোদন দেয়া হয়েছে।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh