• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ব্রাজিলে নতুন শ্রম আইনের বিরুদ্ধে বিক্ষোভ

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১১ নভেম্বর ২০১৭, ২০:১৪ | আপডেট : ১১ নভেম্বর ২০১৭, ২০:১৮
গত জুলাইয়ে সিনেটে অনুমোদন পাওয়া ও শনিবার কার্যকর হতে যাওয়া নতুন শ্রম আইন এবং সরকারের নেয়া বিভিন্ন কঠোর পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন হাজার হাজার ব্রাজিলিয়ান।

শুক্রবার সরকারের নেয়া পদক্ষেপগুলোর বিরুদ্ধে জাতীয় সংহতি প্রকাশের অংশ হিসেবে তারা এই বিক্ষোভ করেছেন।

বিক্ষোভকারীরা সমালোচিত একটি পেনশন সংস্কার প্রকল্প এবং সম্প্রতি প্রেসিডেন্ট মিশেল তেমার সরকারের দেয়া সরকারি প্রতিষ্ঠানগুলোকে বেসরকারিকরণ করার ঘোষণারও প্রতিবাদ জানিয়েছেন।

ব্রাজিলের অর্থনৈতিক রাজধানী সাও পাওলোতে প্রায় দশ হাজারের বেশি লোক বিক্ষোভ করেছে। এখানে বিক্ষোভ করা ৫৭ বছর বয়সী শিক্ষক তেলমা ডি ব্যারোস বলেন, আমরা অবশ্যই আমাদের দেশ ও সামাজিক অর্জনগুলোর ধ্বংস এবং গণতন্ত্রের হুমকি প্রতিরোধ করব।

৪৫ বছর বয়সী জুলিও তেলমো বলেন, প্রচলিত সিস্টেমে কোনো সমস্যা নেই। কিন্তু সরকার এই সিস্টেম পরিবর্তনের জন্য অজুহাত তৈরি করছে।

রিও ডি জেনেরিও এবং রাজধানী ব্রাসিলিয়াসহ ব্রাজিলের অন্য শহরগুলোতেও বিক্ষোভ হচ্ছে।

রিওতে হাজার হাজার লোক রাস্তা অবরোধ করেছেন। দিনের শুরুতেই এক দল বিক্ষোভকারী একটি ব্রিজের ওপর থাকা গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এতে বড় ধরনের যানজট সৃষ্টি হয়েছে এই শহরে।

তেমার সরকার বাজেট ঘাটতি পূরণ এবং অর্থনৈতিক মন্দা মোকাবেলা করতে একের পর এক কঠোর পদক্ষেপ নিচ্ছে। কিছুদিন আগেও ধর্মঘট ডাকা হয়েছিল কিন্তু তাতে অংশগ্রহণকারীদের সংখ্যা তুলনামূলকভাবে কম ছিল।

কে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়