• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

শারজাহতে কুরআনের ১৪০০ বছরের পুরনো পাণ্ডুলিপি প্রদর্শন

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ নভেম্বর ২০১৭, ১৫:৪১
সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গ্রন্থ প্রদর্শনীতে প্রদর্শন করা হয়েছে ১৪০০ বছরের পুরনো কুরআনের প্রাচীনতম পাণ্ডুলিপি । এবারের গ্রন্থ প্রদর্শনীতে ‌‘বার্মিংহাম কুরআন' নামের এই প্রাচীনতম পাণ্ডুলিপি রাখা হয়েছে। খবর গলফ নিউজ ।

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ'র ৩৬তম আন্তর্জাতিক গ্রন্থ প্রদর্শনীতে বার্মিংহাম কুরআন নামে প্রসিদ্ধ এই পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের প্রদর্শনের জন্য উপস্থাপন করা হয়েছে।

কাঁচ বেষ্টিত বক্সের মধ্যে সংরক্ষিত পবিত্র কুরআনের এই পাণ্ডুলিপিটি প্রদর্শন করা হয়েছে। মানুষের দেখার সুবিধার্থে এই মূল্যবান পাণ্ডুলিপিটির পাশে ডিজিটাল মনিটরের মাধ্যমে পাণ্ডুলিপির বিস্তারিত বিবরণ উপস্থাপন করা হয়েছে।

‘বার্মিংহাম কুরআন’ পাণ্ডুলিপিটি তৃতীয় খলিফা হজরত উসমান ইবনে আফ্ফান রাদিয়াল্লাহু আনহুর শাসনামলে লেখা হয়েছে। দুই বছর আগে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী থেকে এই মূল্যবান সুপ্রাচীন পাণ্ডুলিপিটি উদ্ধার করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের  শারজাহতে  অনুষ্ঠিত ৩৬তম আন্তর্জাতিক গ্রন্থ প্রদর্শনীটি গত ১ নভেম্বর শুরু হয়েছে এবং তা আজ  ১০ নভেম্বর পর্যন্ত চলবে।

উল্লেখ্য, ১৯২০ সালের দিকে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পাঠাগারের জন্য মধ্যপ্রাচ্যের বহু প্রাচীন, তিন হাজারেরও বেশি পান্ডুলিপি সংগ্রহ করেছিলেন ইরাকী বংশোদ্ভুত ঐতিহাসিক ও যাজক আলফন্সে মিংগানা। প্রায় একশত বছর ধরে পড়ে থাকা এই পান্ডুলিপিটি নজরে আসে পিএইচডি গবেষক আলবা ফেডেলির।  তিনি ওই পাণ্ডুলিপির বয়স নির্ধারণ করার জন্য রেডিও কার্বন ডেটিং প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রেডিও কার্বন অ্যাক্সিলেরেটর ইউনিটে এই পরীক্ষা চালানো হয় এবং দেখা যায় ভেড়া বা ছাগলের চামড়ার ওপর লেখা এই পান্ডুলিপি এ যাবৎকালে প্রাপ্ত বিশ্বে কুরআনের সবচেয়ে পুরনো পান্ডুলিপি। যা লেখা  হয়েছে ৫৬৮ থেকে ৬৪৫ সালের মধ্যবর্তী কোন সময়ে।

এপি/এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়