• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

হঠাৎ মধ্যপ্রাচ্য সফরে ফরাসি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ নভেম্বর ২০১৭, ১১:২৫ | আপডেট : ১০ নভেম্বর ২০১৭, ১১:৩৮
হঠাৎ করেই মধ্যপ্রাচ্য সফরে গেলেন  ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মধ্যপ্রাচ্যের চলমান কূটনৈতিক সংকট নিরসনের প্রচেষ্টায় তিনি মধ্যপ্রাচ্যে সফর করছেন। খবর বিবিসি, ওয়শিংটন পোস্ট। 

ম্যাক্রোঁ বলেন, অনির্ধারিত এই সফরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সরাসরি কথা বলবেন তিনি। আলাপকালে লেবাননের স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টি গুরুত্ব পাবে। 

তিনি আরো বলেন, ‘আমার চাওয়া হচ্ছে লেবাননের সব রাজনীতিবিদরা যেন স্বাধীন থাকে।'

শনিবার সৌদি আরবে থাকা অবস্থায় লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেন। ধারণা করা হচ্ছে, সৌদি আরবের চাপেই তিনি পদত্যাগ করেছেন। তবে হারিরির দাবি, ইরান ও তাদের সমর্থিত হিজবুল্লাহ বাহিনীই তার পদত্যাগের কারণ।

 ইমানুয়েল ম্যাক্রোঁ আরো বলেছেন তিনি ইয়েমেন ইস্যুতেও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের  সঙ্গে কথা বলবেন। সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধে যুদ্ধবিধ্বস্ত দেশটির সীমান্তে অনেক ত্রাণ আটকে আছে।

গত শনিবার ইয়েমেন থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথি বিদ্রোহী। আকাশেই ক্ষেপণাস্ত্র প্রতিহত করার পর সৌদি অভিযোগ করে ইরান এসব অস্ত্র হুথিকে সরবরাহ করছে। অস্ত্র সরবরাহ বন্ধ করার যুক্তিতে ইয়েমেনে স্থল, জল ও আকাশপথে অবরোধ আরোপ করে আমেরিকা।

এই অবরোধে দুর্ভিক্ষের আশঙ্কা দেখা দেয় ইয়েমেনে। মৃত্যু ঝুঁকিতে পড়েছে লাখ লাখ মানুষ। জাতিসংঘ জানায়, ত্রাণ সরবরাহ করা না গেলে বিগত কয়েক দশকে সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ দেখবে বিশ্ব।

এপি 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়