• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ইসরাইলের সঙ্গে গোপন বৈঠকের অভিযোগে ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৯ নভেম্বর ২০১৭, ০৯:১১ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৭, ০৯:১৬
ইসরায়েলের প্রধানমন্ত্রীসহ দেশটির শীর্ষ কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে গোপন বৈঠকের তথ্য ফাঁস হওয়ায় বুধবার পদত্যাগ করলেন ব্রিটিশ  মন্ত্রী প্রীতি প্যাটেল (৪৫)। ২০১৬ সালে দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের (ডিএফআইডি) দায়িত্বপ্রাপ্ত এ মন্ত্রী সরকারের আরো অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছিলেন। খবর ওয়াশিংটন পোস্ট।

চলতি বছরের আগস্ট মাসে পরিবারের সঙ্গে ব্যক্তিগত ছুটিতে থাকাকালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতা ও প্রতিষ্ঠানের সঙ্গে গোপন বৈঠকের অভিযোগ ওঠে এ ব্রিটিশ মন্ত্রী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে।

ইসরায়েলের  সঙ্গে যোগসাজশের খবর ফাঁস হওয়ার পরই তার পদত্যাগের জোরালে দাবি উঠালে গত সোমবার ক্ষমা চান ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এ রাজনীতিবিদ। এ ঘটনায় সরকারি সফরে আফ্রিকা অবস্থান করা দলের পরবর্তী উঠতি এ রাজনীতিককে দেশে ডেকে পাঠান প্রধানমন্ত্রী থেরেসা মে। জানা যায়, ইসরায়েলের সঙ্গে যোগসাজশের অভিযোগে প্রীতিকে পদত্যাগ করতে বাধ্য করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা। 

গত সপ্তাহে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে, ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরে বৈঠকগুলোর বিষয়ে জানতো বলে দাবি করেন প্রীতি। তবে এসব বৈঠকের বিষয়ে অবগত ছিল না বলে জানায় পররাষ্ট্র দপ্তর। এমনকি ইসরায়েলে নিযুক্ত ব্রিটেনের দূতাবাসকেও এসব বৈঠকের বিষয়ে জানানো হয়নি বলে জানায় পররাষ্ট্র দপ্তর।

এসব বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে মোট ১২টি বৈঠক করেন প্রীতি প্যাটেল। এ ছাড়া ইসরায়েলের একটি প্রধান রাজনৈতিক দলের প্রধানের সাথেও সাক্ষাৎ করেন তিনি। বৈঠক শেষে ফিরে ইসরায়েলের সেনাবাহিনীকে ব্রিটেনের বৈদেশিক সাহায্যের অর্থ বরাদ্দ দেওয়ার বিষয়ে সুপারিশ দেন ব্রিটিশ এ মন্ত্রী।

এপি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়