• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দুর্নীতির অভিযোগে ১১ সৌদি প্রিন্স আটক

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ নভেম্বর ২০১৭, ০৯:২৯

সৌদি আরবে একটি দুর্নীতি বিরোধী সংস্থা দেশটির ১১ জন প্রিন্সকে আটক করেছে। এসময় আরো চারজন বর্তমান এবং বেশ কয়েকজন সাবেক মন্ত্রীকেও আটক করা হয়েছে। খবর বিবিসির।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নতুন একটি দুর্নীতি বিরোধী কমিটি গঠন করার কয়েক ঘণ্টা পর এই আটকের ঘটনা ঘটলো। এ ঘটনায় আটককৃতদের নাম প্রকাশ করা হয়নি।

তবে কি অভিযোগে ওই প্রিন্সদের আটক করা হয়েছে সেটা এখনো স্পষ্ট নয়।

যদিও সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন আল-আরাবিয়া বলছে, ২০০৯ সালে জেদ্দায় বন্যা এবং ২০১২ সালে দেশটিতে মার্স ভাইরাস সংক্রমণের ঘটনায় নতুন করে তদন্ত শুরু হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি(এসপিএ) জানিয়েছে, নতুন এই দুর্নীতি বিরোধী কমিটিকে গ্রেপ্তারি পরোয়ানা এবং ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করার ক্ষমতা দেয়া হয়েছে।

এদিকে দেশটির শীর্ষ কয়েকজন কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়েছে। এসপিএ বলছে, ন্যাশনাল গার্ড মন্ত্রী প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহ এবং নেভি কমান্ডার অ্যাডমিরাল আব্দুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মেদ আল-সুলতানকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে কেন তাদের অপসারণ করা হয়েছে সেটি জানানো হয়নি।

প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ’র ছেলে প্রিন্স মিতেবকে এক সময় সৌদি সিংহাসনের উত্তরাধিকার হিসেবে বিবেচনা করা হতো। সৌদি সরকারে বাদশাহ আব্দুল্লাহ পরিবারের মধ্যে তিনিই শীর্ষ কোনো পদে আসীন ছিলেন।

বিশ্লেষকরা ধারণা করছেন প্রিন্স মোহাম্মদ নিজের ক্ষমতাকে আরো সুসংহত করার জন্য এই পদক্ষেপ নিয়েছেন।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্নীতি আছে, তবে বিএনপির মুখে এ অভিযোগ মানায় না : হানিফ
সরকারি কর্মকর্তাদের দুর্নীতির নজির, বেনজির ও দায়মুক্তি
খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য ১৪ মে
ব্যাংকের ম্যানেজারসহ ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা
X
Fresh