• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বলিউডের প্রেমে মজেছিলেন লাদেন!

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ নভেম্বর ২০১৭, ১৫:১৮ | আপডেট : ০৪ নভেম্বর ২০১৭, ১৫:২৯
বলিউডের পাঁড় ভক্তদের তালিকায় আছেন রাজনীতিক থেকে শুরু করে ক্রিকেটার পর্যন্ত। কিন্তু এখন শোনা যাচ্ছে বিশ্ব কাঁপানো জঙ্গি গ্রুপ আল-কায়েদার সাবেক প্রধান লাদেনও আছেন সেই তালিকায়। তালিকায় সম্ভবত এটিই সবচেয়ে বিস্ময় জাগানিয়া নাম।

হ্যাঁ শুনতে অদ্ভুত লাগলেও যেই লাদেন সারা বিশ্বের জন্য ত্রাসের কারণ ছিলেন। সেই তিনিই কিনা ছিলেন বলিউডের ছবির ভক্ত।

সম্প্রতি ওসামা বিন লাদেন সম্পর্কিত গোপন ফাইল প্রকাশ করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সেখান থেকেই জানা যাচ্ছে এমন তথ্য।

ওই গোপন নথিতে দেখা গেছে, ১৯৯৮ সালে মুক্তি পাওয়া অজয়-কাজলের ছবি ‘প্যায়ার তো হোনা হি থা’র একটি গান খুবই পছন্দের ছিল লাদেনের।

গোপন নথি থেকে জানা যায়, লাদেনের সংগ্রহে ছিল অনেক বলিউড ছবির গান। যেখানে অজয়-কাজলের ‘অজনবি মুঝকো ইতনা বতা’ গানটিও ছিল। এ ছাড়া ওসামা বিন লাদেনের সংগ্রহে ছিল ‘টম অ্যান্ড জেরি’ কার্টুন সিরিজ। এমনকি ছিল ব্লু ফিল্মও।

প্রকাশিত ফাইলগুলোর মধ্যে রয়েছে লাদেনের ছেলে হামজার একটি ভিডিও। এতদিন পর্যন্ত সবাই শুধু তার ছেলেবেলা ছবিই দেখেছে। কিন্তু ওই ভিডিতে দেখা যাচ্ছে তার মুখে সরু গোঁফ উঠেছে, কোনো দাড়ি নেই। অন্য একটি লোকের সঙ্গে কার্পেটের ওপর বসে রয়েছে সে। পেছনে একজন কোরআন পাঠ করছে। তার বিয়ের ভিডিও এটি। বিয়ে সম্পন্ন হওয়ার পর এক ব্যক্তিকে তাকবির দিতেও দেখা যায় ভিডিওতে।

এবার চতুর্থ দফায় অন্তত চার লাখ ৭০ হাজার ফাইল প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দারা। বুধবার ওই ফাইলগুলো প্রকাশ করা হয়েছে। গোয়েন্দাদের ওই সংগ্রহ করা গোপন ফাইলের মধ্যে রয়েছে ২২৮টি ছবি। আছে হাতে লেখা একটি ডায়েরি এবং ১০ হাজার ভিডিও।

২০১১ সালের মে মাসে পাকিস্তানের অবোট্যাবাদে লাদেনের বাসভবনে অভিযান চালিয়ে এই ফাইল সংগ্রহ করে সিআইএ। ওই অভিযানে লাদেন নিহত হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়