• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

কাকাতুয়ায় কাটছে তার, সরকারের মাথায় হাত

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ নভেম্বর ২০১৭, ২০:০৩
অদ্ভুত এক সমস্যায় পড়েছে অস্ট্রেলিয়া। লাখ লাখ ডলারের ব্রডব্যান্ডের তার কেটে ফেলছে কাকাতুয়া। এখন মেরামতে লেগে যাচ্ছে হাজার হাজার ডলার। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ব্রডব্যান্ড নেটওয়ার্ক (এনবিএন)-এর ইঞ্জিনিয়াররা ঘটনাস্থলে গিয়ে দেখতে পাচ্ছেন ইন্টারনেটের তারগুলো চিবানো। অনুসন্ধানে গিয়ে জানতে পারলেন এটি করেছে কাকাতুয়া। কাকাতুয়া সাধারণত ফল, বাদাম, কাঠ এবং গাছের বাকল খেয়ে থাকে। কিন্তু এ ধরনের আচরণ একেবারে নতুন।

একজন প্রাণি আচরণবিদ গিসেলা কাপলান বলেছেন, এরা হয়তো ‘এই অভ্যাস নতুন করে অর্জন করেছে’। এটা তাদের স্বাভাবিক খাদ্যাভ্যাস নয়।

তিনি বলছেন, তারের রং কিংবা এর অবস্থান হয়তো পাখিগুলোকে আকৃষ্ট করছে।

এনবিএন বলছে, তাদের নখ ক্রমেই ক্ষুরধার হয়ে যাচ্ছে। এর ফলে ওরা সামনে যা পাচ্ছে তাই ছিঁড়ে ফেলছে। দুর্ভাগ্যবশত আমাদের তার ওরা পছন্দ করে ফেলেছে।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ব্রডব্যান্ড নেটওয়ার্ক (এনবিএন) জানিয়েছে, এ পর্যন্ত তার মেরামত বাবদ খরচ হয়েছে ৮০ হাজার অস্ট্রেলিয়ান ডলার।

এদিকে অস্ট্রেলিয়া ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য একটি প্রজেক্ট হাতে নিয়েছে যেটি ২০২১ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

ওই প্রজেক্টের সহ-ম্যানেজার চেডরিয়ান ব্রেসল্যান্ড বলেন, কাকাতুয়ারা যখন দল বেঁধে আসে তখন ওরা একদমই অপ্রতিরোধ্য। তিনি বলেন, এটাই অস্ট্রেলিয়া। যদি মাকড়শা এবং সাপে আপনাকে না কামড়ায় তাহলে আপনার জন্য অপেক্ষা করছে কুমির।

এমনিতেই অস্ট্রেলিয়ায় ইন্টারনেটের গতি ধীর বলে সমালোচিত এনবিএন। সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে ইন্টারনেটের গতির ভিত্তিতে অস্ট্রেলিয়ার অবস্থান ৫০তম।

এখন বাধ্য হয়ে এনবিএন ৩০০ কোটি ডলারের নেটওয়ার্ক বাঁচাতে খাঁচা বসাচ্ছে। যার প্রতিটির দাম ১৪ অস্ট্রেলিয়ান ডলার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়