• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বাংলাদেশে বড় ধরনের সন্ত্রাসী হামলা হতে পারে : অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ নভেম্বর ২০১৭, ১৮:২৩ | আপডেট : ০৪ নভেম্বর ২০১৭, ০৮:৪৩
বাংলাদেশে বড় ধরনের সন্ত্রাসী হামলার হুমকি রয়েছে উল্লেখ করে অস্ট্রেলিয়ার নাগরিকদের ভ্রমণের ব্যাপারে সতর্ক করা হয়েছে।

অস্ট্রেলিয়া সরকারের পররাষ্ট্র এবং বাণিজ্য বিভাগ থেকে ৩ নভেম্বর সর্বশেষ আপডেটে এ সতর্ক বার্তা জারি করা হয়েছে।

সতর্ক বার্তায় আরো বলা হয়, বাংলাদেশে পশ্চিমাদের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে এ বিষয়ে তাদের কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে। সতর্ক থাকার পরামর্শ দিয়ে অস্ট্রেলিয়ার নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করতে বলা হয়েছে। সন্ত্রাসীদের লক্ষ্যবস্তু হতে পারে এমন স্থানগুলোও ভ্রমণের ক্ষেত্রে বিবেচনা করতে বলা হয়েছে ওই সতর্কবার্তায়।

ওই সতর্কবার্তায় বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ স্থান, আদালত, বিদেশি সরকারের স্থাপনা, নিরাপত্তা বাহিনী ও পুলিশের স্থাপনা, দূতাবাস, হোটেল, ক্লাব, রেস্তোরাঁ, বার, স্কুল, বিপণিবিতান, ব্যাংক, প্রেক্ষাগৃহ, গণপরিবহন, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, পর্যটন ও ঐতিহাসিক স্থান সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তু হতে পারে বলে জানানো হয়েছে।

বাংলাদেশের নিরাপত্তা বাহিনী সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে। তারা আরো সহিংসতার অভিযোগে বিভিন্ন ব্যক্তিকে আটক করেছে বলে জানানো হচ্ছে ওই সতর্কবার্তায়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি তল্লাশিচৌকির কাছে গেলো ২৪ মার্চ  একটি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এর আগে গেলো বছরের ১-২ জুলাই হলি আর্টিজান হামলাসহ ২০১৫ সালের বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার কথা উল্লেখ করা হয়।

বাংলাদেশে অবস্থানরত অস্ট্রেলিয়ান কর্মকর্তাদের হাইপ্রোফাইল বিপনী বিতান এড়িয়ে চলতে বলা হয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে ঢাকায় তল্লাশিচৌকি বাড়ানো হয়েছে বিশেষ করে বনানী, বারিধারা এবং গুলশানে। পার্বত্য চট্টগ্রাম এলাকায় সহিংসতা এবং অপহরণের বিপদ আছে উল্লেখ করা হয় ওই সতর্ক বার্তায়।এ ছাড়া চিকুনগুনিয়া, বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিধসের বিষয়েও সতর্ক করা হয়েছে।

এ/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়