• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের প্রধানমন্ত্রীকে চুমু খাচ্ছেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ অক্টোবর ২০১৭, ০৮:৫১

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একে অপরকে চুমু খাচ্ছেন। এমনই এক ম্যুরাল দেখা গেছে অধিকৃত পশ্চিম তীরের একটি দেয়ালে। ধারণা করা হচ্ছে এটি অস্ট্রেলিয়ান গ্রাফিটি বা দেয়াল চিত্রকর্ম শিল্পী লাসসাক্সের তৈরি করা। খবর রয়টার্সের।

নিজের চেহারা গোপন করে এক ব্যক্তি নিজেকে লাসসাক্স দাবি করে বলেন, বেথলহামে ইসরায়েলের দেয়ালে ওই ম্যুরাল এঁকে তিনি সবার দৃষ্টি আকর্ষণ করতে চান। তিনি বলেন, আমি আশা করি ফিলিস্তিনিরা যে ‘একটি আভ্যন্তরীণ কারাগারে’বন্দি সেটির ব্যাপারে বিশ্ববাসী সজাগ হউক।

ফিলিস্তিনকে হয়তো একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া ঠেকাতেই ইসরায়েল পশ্চিম তীরে দেয়াল এবং কনক্রিটের বেষ্টনী দিচ্ছে। আর এমন আশঙ্কা থেকেই বেথলহামের ওই দেয়াল ফিলিস্তিনের প্রতিবাদের কণ্ঠস্বর হয়ে উঠেছে। ইসরায়েল বলছে তারা ফিলিস্তিনের আক্রমণ থেকে আত্মরক্ষার জন্য এই দেয়াল দিচ্ছে।

মুখঢাকা ওই ব্যক্তি বলেছেন, ওই দেয়ালটি নিজেই একটি বার্তা বহন করে। তিনি বলেন, ‘মুক্ত ফিলিস্তিন’ বা এরকম কিছু লেখার দরকার ছিল বলে আমি মনে করি না। কেননা এ ধরনের সরাসরি বার্তা মানুষ এড়িয়ে যাবে।

অস্ট্রেলিয়ান-ইংলিশ উচ্চারণে তিনি আরো বলেন, আমি সচরাচর এগুলোই আঁকি। মানুষ হয়তো এর ভেতরকার বার্তাকে বোঝার চেষ্টা করবে। ফিলিস্তিনে কাঁটা তারের বেড়ায় আটকে পড়াদের ব্যাপারে ভাববে। আর এটাই হয়তো বেশি কাজ করবে।

এই ম্যুরালটির পাশেই আরেকটি ম্যুরাল রয়েছে। সেখানে দেখা যাচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্প বেষ্টনীর ওপর হাত দিয়ে রেখেছেন। আর আমেরিকা-মেক্সিকো সীমান্তেও এ ধরনের একটি বেষ্টনীর কথা মনে মনে ভাবছেন।

এরই মধ্যে ওই ম্যুরালটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। আকর্ষণ কেড়েছে পর্যটকদেরও। তারা সুযোগ পেলে ছবিও তুলছেন ওই ম্যুরালটির সামনে।

এ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
ইসরায়েলে ইরানের হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ
X
Fresh