• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

‘বাংলাদেশের অবদান বিশ্ব আজীবন মনে রাখবে’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ অক্টোবর ২০১৭, ১২:৫৪
রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর কারণে বাংলাদেশের অবদানকে বিশ্ব আজীবন স্মরণ রাখবে। বললেন জাতিসংঘ মহাসচিবের যৌন সহিংসতাবিষয়ক বিশেষ দূত প্রমীলা প্যাটেন। যুক্তরাষ্ট্র অবস্থানকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনির সঙ্গে আলাপে তিনি এ কথা বলেন।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে গেলো সোমবার প্রমীলা প্যাটেনের সঙ্গে এ বৈঠক করেন ডা. দীপু মনি।

বৈঠককালে গেলো সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে মিয়ানমার সংকট সমাধানে যে অ্যাকশান প্ল্যানের কথা তুলে ধরেছেন তার প্রশংসা করেন প্রমীলা প্যাটেন।

প্রমীলা বলেন, সম্পদ ও সামর্থ্যের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ যেভাবে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষদের স্বাগত জানিয়ে আশ্রয় দিয়েছে তা প্রশংনীয়।

তিনি আরো বলেন, বাংলাদেশের এই অবদান বিশ্ব আজীবন স্মরণ রাখবে। সম্প্রতি জাতিসংঘের ভিকটিম সাপোর্ট ফান্ডে এক লাখ ডলার প্রদান করায় তিনি বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

এসময় প্যাটেন জানান নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তিনি বাংলাদেশ সফরে আসবেন। প্যাটেন আরো জানান মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসাদের বিশেষ করে নারীদের উপর যৌন নির্যাতনের বিষয়ে তিনি সম্পূর্ণ অবগত আছেন।

বাংলাদেশ সফরকালে তিনি এসকল নির্যাতিত নারীদের সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন।

ডা. দীপু মনি এদিন জাতিসংঘের রাজনৈতিক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জেফ্রি ফেল্টম্যান ও বাংলাদেশ স্থায়ী মিশনে জেনেভাভিত্তিক মানবাধিকার কাউন্সিলের মিয়ানমার বিষয়ক স্পেশাল র‌্যাপোর্টিয়ার প্রফেসর ইয়াং হী লী সঙ্গেও বৈঠক করেন।

 

এ/জেএইচ            

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়