• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রকাশ পেলো ওবামার প্রেমপত্র

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৭, ১৪:২৯

প্রকাশ্যে এসেছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রেমপত্র। ১৯৮২ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি চিঠিগুলো লিখেছিলেন তার সাবেক প্রেমিকা আলেক্সান্দ্রা ম্যাকনিয়ার কাছে। এ সময় তিনি আলেক্সান্দ্রাকে মোট ৯টি চিঠি লিখেছিলেন। খবর দ্য নিউ ইয়র্ক টাইম।

চিঠিতে তিনি রাজনীতিতে আসার আগে মানসিক দ্বিধা-দ্বন্দ্বে ভুগছিলেন বলে জানা যায়। রাজনীতির হাতেখড়ি হওয়ার সময় কেমন মানসিক অবস্থা ছিল সে বিষয়গুলোও উঠে এসেছে সাবেক মার্কিন প্রেসিডেন্টের এসব চিঠিতে।

ওই সময়ের মধ্যে তিনি কলম্বিয়া ইউনিভার্সিটি, ইন্দোনেশিয়া এবং সর্বশেষ বিজনেস ইন্টারন্যাশনাল করপোরেশনে ছিলেন ওবামা।

বিশ্ব ব্যবস্থায় নিজের ভূমিকা, জাতিগত পরিচয়, নিজ সম্প্রদায়ের মানুষের আর্থিক উন্নতি হবে কিনা এই বিষয়গুলো চিঠিতে উঠে এসেছে। প্রকাশিত চিঠিগুলোতে আলেক্সান্দ্রার সঙ্গে তার বিভিন্ন বিষয়ে মতবিরোধের নিয়ে ওবামা চিন্তিত ছিলেন বলে জানা যায়।

২০১৪ সালেই চিঠিগুলো হাতে পায় আটলান্টার ইমরি বিশ্ববিদ্যালয়। চিঠির অংশ বিশেষ প্রকাশিত হয়েছে ওবামাকে নিয়ে লেখা একটি বইয়ে। তবে এই প্রথম সব চিঠি প্রকাশ্যে আনা হলো। গবেষকরা এই চিঠি দেখতে পারবেন। ১৯৮৪ সালে ক্যালিফোর্নিয়ার শিক্ষা জীবন শেষ করে কলম্বিয়া চলে যান ওবামা।

ইমরি ইউনিভার্সিটির কর্মকর্তারা জানিয়েছেন, চিঠিতে ১৯৮০ এর দশকেই ওবামার মধ্যে হোয়াইট হাউসে যাওয়ার একটা চিন্তার কথা জানা যায়।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh