• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা সংকট নিরসনে নতুন দল গড়ছেন সু চির সহযোগী

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৭, ১৩:১৩

মিয়ানমারের সাবেক একজন ছাত্রনেতা চলমান রোহিঙ্গা মুসলিম সঙ্কট নিরসনে একটি রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছে। সু চির দীর্ঘ সময়ের সহযোদ্ধা কো কো জি বলেছেন, দেশের বিভিন্ন সমস্যা সমাধানে তিনি নতুন একটি দল গঠন করবেন। চলতি বছরের শেষ দিকে এই রাজনৈতিক দল গঠন করা হবে বলে তিনি জানিয়েছেন। খবর এনএইচকের।

এখনও আনুষ্ঠানিক প্রচারণা শুরু না করলেও এরই মধ্যে টোকিওতে থাকা মিয়ানমারের নাগরিকদের মধ্যে সমর্থন আদায় করতে শুরু করেছেন কো জি। চলতি সপ্তাহে নিপ্পন ফাউন্ডেশনের আমন্ত্রণে জাপান গিয়েছিলেন কো জি। এ সময় বিভিন্ন সংস্থার সঙ্গে মিয়ানমারের সংকট নিয়ে কথা বলেন তিনি।
কো জি বলেন, আমাদের দেশের জন্য একটি জনবান্ধব সরকার গঠন করতে চাই। তিনি বলেন, গণতন্ত্র হচ্ছে বহুত্ববাদ। কো জির একজন সমর্থক জানিয়েছেন, আমি নিশ্চিত কো কো জি মিয়ানমারের ভবিষ্যতের জন্য কাজ করবে।

নোবেল বিজয়ী অং সান সু চির পর কো জিই মিয়ানমারের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ। তিনি ‘৮৮ জেনারেশন স্টুডেন্টস’ নামে একটি দলের মাধ্যমে পরিচিতি পান। সামরিক সরকার পতনে তিনি সু চির সঙ্গে কাজ করেন। এই আন্দোলনের কারণে প্রায় ২০ বছর কারাবন্দি থাকতে হয়েছে তাকে। পাঁচ বছর আগেই তাকে মুক্তি দেওয়া হয়।

কো জির নতুন দল কেমন করবে তা এখনই বলা যাচ্ছে না। তবে নব্য এই গণতান্ত্রিক দেশে সু চিকে নিশ্চিতভাবেই চ্যালেঞ্জ জানাবে এ দল।

এ/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
রাজধানীর শিশু হাসপাতালে আগুন
ভোট দিতে পারছেন না একঝাঁক তারকা
সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম
X
Fresh