• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যেখানে মৃতেরা বেঁচে থাকে বছরের পর বছর!

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৭, ১২:২১

মৃত্যুই জীবনের শেষ। কিন্তু আসলেই কী তাই? সম্ভবত না। বিভিন্ন ধর্মে কিংবা সংস্কৃতিতে মৃত্যুর পরও যে জীবনের ইতি ঘটে না সেটা মেনে নেওয়া হয়। তাই খুব সম্মানের সঙ্গেই মৃতদের শেষকৃত্য করা হয়।

কিন্তু ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের টোরাজা উপজাতিরা একটু ভিন্ন। কেননা তারা মৃত মানুষদের সাথেই বাস করছে বছরের পর বছর। তারা মনে করে মানুষ মারা গেলেও তারা তাদের জীবনেরই অঙ্গ। মৃতরা যতদিন তার কাছের মানুষদের কাছে থাকবেন ততই ভালো কেননা ইহজগতের মায়া কাটাতে তাদের যেমন সময় লাগে। তেমনই সময় লাগে তাদের নিকটজনদেরও। আর পুড়িয়ে বা কবর দিয়ে দিলে সেই সময়টা পাওয়া যায় না।

টোরাজা উপজাতির আজব এই রীতি কখনও কখনও চলে মাসের পর মাস। আবারো কখনও বছরের পর বছর। তারা মৃতদেহকে একটি আলাদা ঘরে এনে রেখে দেন। তারপর নিয়ম করে প্রত্যেক দিন দুই বেলা খাবারও দেওয়া হয় তাদের। তারা বিশ্বাস করেন, শুধু দেহ রেখে দিলেই হয় না। মৃতরা যখন তাদের সঙ্গে আছেন তখন তাদের খাবারও দিতে। না হলে যে তাদের আত্মা কষ্ট পাবে। আর পরিবারেরও ক্ষতি হতে পারে।

কিন্তু আজব এই রীতির শেষ কোথায়? জানা গেছে, যতদিন না মৃতের পরিবার তার শ্রাদ্ধ শান্তির জন্য জমকালো অনুষ্ঠান করার জন্য যথেষ্ট পরিমাণ অর্থ জোগাড় করতে পারে। ততদিনই চলে মৃতের সঙ্গে প্রতিদিনের এই অদ্ভুত জীবনযাপন।

যা করা হয় শ্রাদ্ধের দিনে:

সেদিন মহাজাঁকজমকের সঙ্গে কফিনে করে বিদায় দেওয়া হয় প্রিয় মানুষটিকে। বলি দেওয়া হয় প্রচুর মহিষ। কারণ টোরাজাদের বিশ্বাস মহিষ তাদের প্রিয় মানুষটিকে নিয়ে যাবে স্বর্গের পথে।

তবে এখানেই শেষ গল্পটা। প্রত্যেক বছর মানেনে নামে এক অদ্ভুত উৎসব পালন করে টোরাজারা। সেদিন সব টোরাজাদের পরিবার তাদের পরিবারের মৃতদের দেহকে বের করে আনে। তারপর কঙ্কাল সার দেহগুলো সাজিয়ে গুজিয়ে ছবি তুলে কফিনে পুরে আবারো রেখে দেওয়া হয় কবরে। মৃতের ইহলোকের সঙ্গে দেখা আবার পরের বছরের উৎসবে।

এক হাজারেরও বেশি সময় ধরে চলে আসছে এই রীতি। নেই কোন খামতি। আছে শুধু বিশ্বাস আর ভালোবাসা।

এ/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh