• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কুর্দিদের সঙ্গে আলোচনার প্রস্তাব ইরাকি প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৭, ১০:৫৩

কুর্দিদের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কুর্দিশ আঞ্চলিক সরকার। এর আগে সোমবার কুর্দিস্তানের আঞ্চলিক সেনাদের কাছ থেকে কিরকুকের নিয়ন্ত্রণ নেয় ইরাকি বাহিনী। খবর বিবিসি।

চলতি সপ্তাহের শুরুতে ইরাকি সশস্ত্র বাহিনী কুর্দিদের এলাকায় অভিযান শুরু করলে উত্তেজনা বাড়তে থাকে। আর এই উত্তেজনা প্রশমনের লক্ষ্যেই প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি দুপক্ষের মধ্যে আলোচনার প্রস্তাব দিয়েছেন বলে জানা গেছে।

অভিযানে কুর্দিদের নিয়ন্ত্রণে থাকা সমস্ত এলাকা ইরাকি বাহিনী দখল করে নিয়েছে। ২০১৪ সালে তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর সাথে লড়াই করে এসব এলাকা দখল করেছিল কুর্দিরা।

স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর কিরকুক। আর এই শহরটিকে নিজেদের প্রাণকেন্দ্র বলেই মনে করে কুর্দিরা। এদিকে এই শহরেই রয়েছে বড় তেলক্ষেত্র, যেখান থেকে বিপুল পরিমাণে রাজস্ব আয় করে থাকে দেশটির সরকার।

জানা গেছে, এরই মধ্যে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি স্বাধীনতা প্রশ্নে কুর্দিদের গণভোটকে অসাংবিধানিক বলে আখ্যা দিয়ে এই ভোট বাতিলের আহ্বান জানিয়েছেন। তবে কুর্দিস্তানের আঞ্চলিক সরকার এই ভোটকে বৈধ বলে উল্লেখ করছে।

উভয় পক্ষের মধ্যে আলোচনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্যও চেয়েছে আঞ্চলিক সরকার।

এদিকে কিরকুক ও এরবিলের মধ্যবর্তী রাস্তায় রাষ্ট্রীয় বাহিনীর যে অবস্থান তার খুব কাছেই সশস্ত্র কুর্দি যোদ্ধারা অবস্থান নেওয়া উত্তেজনা বাড়তে শুরু করেছে।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
X
Fresh