• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

২৭ বছর পর বাগদাদ-রিয়াদ বিমান চলাচল

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৭, ১২:৪৯

বাগদাদে অবতরণ করেছে সৌদি বিমান। বুধবার ২৭ বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো বাগদাদে সৌদি বিমান অবতরণ করল। ইরাকের পরিবহন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এ তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে সৌদি গেজেট।

ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ১৯৯০ সালে কুয়েত আক্রমণ করার পর থেকে প্রতিবেশি দেশ ইরাক ও সৌদি আরবের মধ্যে কোনো বিমান চলাচল করেনি।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম সৌদি বিমানকে স্বাগত জানানো হয়েছে। এতে করে ২৭ বছরের দীর্ঘ বিরতি শেষ হলো। বাগদাদে অবতরণ করা বিমানটি সৌদি কোম্পানি ফ্লাইনাসের বিমান।

এক বিবৃতিতে ফ্লাইনাসের পক্ষ থেকে জানানো হয়েছে, সৌদি আরব এবং ইরাকের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন এবং দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্ব বহন করছে বিমানের এই ফ্লাইট।

উল্লেখ্য, চলতি বছরের আগস্টে ২৭ বছর পর প্রথমবারের জন্য নিজেদের সীমান্ত খুলে দেয়ার পরিকল্পনা করেছিল দুই প্রতিবেশী দেশ সৌদি আরব ও ইরাক। এ পরিকল্পনার আওতায় আরার নামের সীমান্ত ফটক খুলে দেয়ার কথা রয়েছে। ১৯৯০ সালের পর থেকে এই সীমান্ত ফটক বন্ধ রয়েছে। কুয়েতে সাদ্দাম হোসেনের আগ্রাসনের পর থেকে এই সীমান্ত আর ব্যবহার করেনি এই দুই দেশ। সম্প্রতি এই স্থান পরিদর্শনে গিয়েছিলেন দুই দেশের কর্মকর্তারা।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান
ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ
X
Fresh