• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমারের সেনাবাহিনী দায়ী: টিলারসন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৭, ১১:৫৪

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রোহিঙ্গা সংকটের দেশটির সেনাবাহিনীকে দায়ী করেছেন। তবে দেশটির সেনাবাহিনী কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কোন পদক্ষেপ নেবে কী না সে বিষয়ে তিনি কিছু বলেন নি। বুধবার ওয়াশিংটনে সেন্টার ফর স্ট্রাটিজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজে টিলারসন এ কথা বলেন।খবর ভয়েস অব আমেরিকা, সিবিএসনিউজ, এবিসির।

টিলারসন বলেছেন, রাখাইনে যা ঘটছে সেটির জন্য দেশটির সেনা নেতৃত্বকেই আমরা দায়ী মনে করি। এই ঘটতে থাকবে আর আমরা চুপচাপ বসে বসে দেখব সেটা কখনই হবে না।
মানবাধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মিয়ানমারে পদ্ধতিগত জাতিগত নিধন চলছে এমন অভিযোগ করার একদিন পর মার্কিন পররাষ্ট্র এই মন্তব্য করলেন।

একশোর বেশি শরণার্থীর সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি ওই প্রতিবেদনে বলা হয়েছে, পলায়নপর রোহিঙ্গাদের গুলি করে এবং পুড়িয়ে হত্যা করা হয়েছে। কিছু কিছু গ্রামে নিরাপত্তা বাহিনী নারীদের ধর্ষণ বা শারীরিকভাবে নির্যাতন করেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

টিলারসন বলেন, এই নৃশংসতার জন্য ‘কাউকে দায়িত্ব নিতে হবে’। বার্মাকে একটি নতুন গণতান্ত্রিক দেশ উল্লেখ করে তিনি বলেন, দেশটির সেনা নেতৃত্বকেই সিদ্ধান্ত নিতে হবে তারা মিয়ানমারকে ভবিষ্যতে কোথায় দেখতে চায়। কিন্তু সামরিক এবং বেসামরিক সরকারের জন্য এটা সত্যিকারের পরীক্ষা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে মিয়ানমারে নতুন করে রোহিঙ্গা নিধন শুরু হলে পাঁচ লাখের বেশি মানুষ বাংলাদেশে প্রবেশ করেছে।

এ/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেসব ক্রিকেটারকে সেনাবাহিনীর ট্রেনিংয়ে পাঠাচ্ছে পাকিস্তান
টেকনাফ সীমান্তে ফের মর্টারশেলের বিকট শব্দ, আতঙ্কে স্থানীয়রা
হঠাৎ ২১ মর্টার শেল বিস্ফোরণ, কাঁপল টেকনাফ
মাটিরাঙ্গায় সেনাবাহিনীর মানবিক সহায়তা
X
Fresh