• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ছাত্রদের সঙ্গে হোস্টেলে থাকতে আন্দোলনে ছাত্রীরা

আন্তর্জাতিক, ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৭, ২৩:০৬

ছাত্রদের সঙ্গে একই আবাসন হোস্টেলে থাকার জন্য আন্দোলন করেছে ছাত্রীরা। এই দাবিতেই অচল হয়ে পড়েছে ভারতের সত্যজিৎ রায় ফিল্ম টেলিভিশন ইন্সটিটিউট (এসআরএফটিআই)। এ ঘটনায় এরইমধ্যে ১৪জন ছাত্রীকে বহিষ্কারও করেছে কর্তৃপক্ষ।

বুধবার এসআরএফটিআইতে অচলাবস্থা অব্যাহত রয়েছে। দ্বিতীয় দিনেও বিক্ষোভ-আন্দোলনে অনড় রয়েছে ক্যাম্পাস। ১৪ ছাত্রীকে বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নেমেছেন তারা।

এর প্রতিবাদে ক্লাস বয়কট করে আন্দোলন শুরু করেছেন তারা। যদিও বহিষ্কারের সিদ্ধান্তে অনড় এসআরএফটিআই কর্তৃপক্ষ। ক্যাম্পাস জুড়ে ছেয়ে গেয়েছে এই স্লোগান ও পোস্টারে।

সরকারিভাবে ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা হোস্টেল থাকলেও দীর্ঘদিন ধরেই হোস্টেলে একসঙ্গে থাকতেন তারা। সম্প্রতি কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে রাত ১০টার পর ছাত্র-ছাত্রীরা কেউ কারো হোস্টেলে ঢুকতে পারবেন না। এর আগেই যার যার হোস্টেলে ঢুকতে হবে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নির্দেশে ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা হোস্টেল তৈরি হয়েছে এসআরএফটিআইতে।

তবে ছাত্রীদের জন্য তৈরি হোস্টেলে যেতে রাজি হননি ওই ১৪ জন ছাত্রী।

গেলো ১৪ই অক্টোবর কয়েকজন ছাত্রী গার্লস হোস্টেলের তালা ভেঙে বের হয়ে ছাত্র হোস্টেলে চলে আসে। এ বিষয়য়ে থানায় অভিযোগও জানায় কর্তৃপক্ষ। এরপর সোমবার রাতে ওই ১৪ জনকে বহিষ্কার করা হয়।

এর প্রতিবাদে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। মঙ্গলবার দফায় দফায় আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসে এসআরএফটিআই কর্তৃপক্ষ। কিন্তু তারপরও অবস্থান বদলাননি। লিঙ্গ বৈষম্য মানেন না বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

ছাত্রীদের বহিষ্কারের সিদ্ধান্ত থেকে পিছু হঠছে না কর্তৃপক্ষও। এদিন কর্তৃপক্ষের সাংবাদিক সম্মেলনেও বিক্ষোভ দেখান শিক্ষার্থীরা।

তারা জানায়, গভর্নিং কাউন্সিলের সঙ্গে আলোচনার ব্যবস্থা করা না হলে আন্দোলন চলবে। .

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh