• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ২৩ অক্টোবর বিশ্ব সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৭, ১৫:০৩

জাতিসংঘের জ্যেষ্ঠ কর্মকর্তারা রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে দাঁড়াতে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। এ লক্ষ্যে আগামী ২৩ অক্টোবর একটি সম্মেলনে বসার ঘোষণা দিয়েছে সংস্থাটি। রাখাইন থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। জাতিসংঘের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বিবৃতিতে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে আন্তর্জাতিক এ সংস্থাটি। জাতিসংঘের সহযোগী তিন সংস্থা শরণার্থী বিষয়ক সংস্থা, জরুরি ত্রাণ সমন্বয়ক ও মানবাধিকার বিষয়ক সংস্থা ও আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা এই সম্মেলনের ডাক দিয়েছে।

জাতিসংঘ বলছে, আগস্টের শেষ দিকে মিয়ানমারের রাখাইনে শুরু হওয়া জাতিগত নিপীড়নে লাখ লাখ রোহিঙ্গা মুসলিম প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে এসেছে। এতে মানবিক সংকট দেখা দিয়েছে।

ওই তিন সংস্থার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠায়, ধারাবাহিক পলায়ন ও আশ্রয়দাতা দেশকে সহায়তা দিতে শান্তিপূর্ণ সমাধানের জন্য জরুরি পদক্ষেপ নিতে আমরা বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয় এই সঙ্কটের উৎস এবং সমাধান মিয়ানমারেই। এদিকে আয়োজকরা বলছেন, প্রায় ১২ লাখ রোহিঙ্গার জন্য ৪৩৪ মিলিয়ন ডলার অর্থ প্রয়োজন।

এ/এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
X
Fresh