• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

জার্মানির সালঝজিটারে শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা, জাতিসংঘের সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৭, ১৪:১২

জার্মানির সালঝজিটার শহরে শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়ে সমালোচনা করেছে জাতিসংঘ ও মানবাধিকার সংস্থাগুলো। যদিও দেশটিতে শরণার্থী প্রবেশে কোন বাধা নেই। তবে সম্প্রতি জার্মানির লোয়ার স্যাক্সনি প্রদেশ সরকার সেখানকার সালঝজিটার শহরে শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক ও বিভিন্ন মানবাধিকার সংস্থাগুলো এটিকে মানবাধিকারের লঙ্ঘন বলে অভিযোগ করেছে। খবর আল-জাজিরার।

লোয়ার স্যাক্সনির সরকার গত সপ্তাহে সালঝজিটারে শরণার্থীদের যাতে ঢুকতে দেয়া না হয় সেজন্য অভিবাসী কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে।

প্রদেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সামাজিকভাবে অভিবাসী শরণার্থীদের বর্জন ঠেকাতেই এ ধরনের ব্যতিক্রমী পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে শহরটিতে থাকতে চাইলে শরণার্থীদের চাকরির প্রমাণাদি অথবা আগে থেকেই সেখানে থাকা আত্মীয় থাকলে এই ডিক্রি অনুযায়ী থাকার অনুমতি পাবে।

কর্মকর্তারা বলছেন, নতুন এই ডিক্রিটি ফেডারেল একটি আইনের উপর ভিত্তি করে জারি করা হয়েছে। যা ঐক্য বাড়ানোর ক্ষেত্রে ভূমিকা রাখবে।

কিন্তু জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে এই আইনের সমালোচনা করেছে। জার্মানিতে সংস্থাটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রোল্যান্ড ব্যাঙ্ক বলেছেন, কোন ধরনের ব্যক্তিগত মূল্যায়ন ছাড়াই কাউকে অধিকার বঞ্চিত করাকে আমরা সমালোচনা করি।

এদিকে মানবাধিকার কর্মীরা এটিকে জার্মানিতে ইতোমধ্যে বসবাসকারী শরণার্থীদের জন্য প্রতিবন্ধক হিসেবে অভিহিত করেছেন।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh