• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সোমালিয়ার বোমা হামলায় নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ অক্টোবর ২০১৭, ০৯:১৩

শনিবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে ভয়াবহ গাড়ি বোমা হামলায় নিহতের সংখ্যা এখন পর্যন্ত তিন শত ছাড়িয়ে গেছে। শহরের দুটি ব্যস্ততম এলাকায় দুই ঘন্টার ব্যবধানে এ বিস্ফোরণে পুরোপুরি বিধ্বস্ত হয় সরকারি অফিস, হোটেল এবং রেস্টুরেন্টসহ ব্যক্তিগত স্থাপনা। রয়টার্সের সংবাদ।

হামলার পরদিন রোববার স্থানীয় কর্মকর্তা দুই শতাধিক মানুষ নিহত হয়েছে বলে জানায়। পরবর্তীতে সরকারি সংবাদ সংস্থা সোনা, এ ঘটনায় নিহতের সংখ্যা ২৭৬ জন বলে উল্লেখ করে। তবে চিকিৎসকদের সূত্রে রয়টার্স জানাচ্ছে, নিহতের সংখ্যা ৩শ’ ছাড়িয়ে গেছে।

সোমবার অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আবদি কাদির আবদির রহমান জানান, ‘আমরা এখন পর্যন্ত ৩শ’ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হয়েছি। তবে অনেক মানুষ নিখোঁজ ও আহত থাকায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।’

নিখোঁজ স্বজনদের সন্ধানে হাসপাতালগুলোতে ভীড় করছে মানুষ। পুলিশ কর্মকর্তা ইব্রাহিম মোহাম্মদ আশঙ্কা প্রকাশ করে বলছেন, ‘এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।’

এদিকে হামলায় নিহত ১৬৫টি অজ্ঞাত পরিচয় লাশ দাফন করা হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশরই শরীর পুড়ে গিয়েছিল তাই তাদেরকে চিহ্নিত করা সম্ভব হয়নি। মাত্র ১১১ জনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে।

সোমালি প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি এ নৃশংস হামলার জন্য আল-শাবাবকেই দায়ী করছেন। ঘটনার পর পর দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ২০০৭ সালে কথিত ইসলামি সন্ত্রাসী গোষ্ঠী আল শাবাব বিদ্রোহ ঘোষণা দেয়ার পর এটিই দেশটিতে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা। তবে কোন গোষ্ঠী এখনো পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি।

কায়েদা জঙ্গিগোষ্ঠীর সমর্থনপুষ্ট আল-শাবাব এর আগেও মোগাদিসুতে একাধিকবার হামলা চালায় এবং তাৎক্ষণিকভাবে এর দায় স্বীকার করে।

এপি/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোমালিয়ার জলদস্যুদের চেয়েও ভয়ংকর বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
জাহাজ ছিনতাইয়ে শিশুদের কাজে লাগাচ্ছে সোমালিয়ার জলদস্যুরা
অবশেষে যোগাযোগ করল জলদস্যুরা
এক ডিভাইসের তথ্যে জলদস্যুর কবলে এমভি আব্দুল্লাহ
X
Fresh