• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পৃথিবীর সবচেয়ে অনিরাপদ শহর

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর ২০১৭, ১৯:৫৩

পৃথিবীর সবচেয়ে অনিরাপদ শহর হলো পাকিস্তানের করাচি। সম্প্রতি এমন তথ্য উঠে এসেছে দ্য ইকোনোমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক সমীক্ষায়।

ওই সমীক্ষায় দাবি করা হয়, পৃথিবীর সবচেয়ে নিরাপদ শহর জাপানের রাজধানী টোকিও। দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর এবং তৃতীয় স্থানে রয়েছে জাপানের ওসাকা শহর।

৪৯ টি সূচকে এই সমীক্ষা করা হয় ৬০ শহরের ওপর। ৪৯টি সূচকের মধ্যে ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা, স্বাস্থ্য নিরাপত্তা, পরিকাঠামো নিরাপত্তা, ব্যক্তিগত নিরাপত্তা উল্লেখযোগ্য।

সমীক্ষায় বলা হয়, পৃথিবীর সবচেয়ে অনিরাপদ শহর হলো পাকিস্তানের করাচি। র‌্যাংকিংয়ে ৬০ তম অবস্থানে রয়েছে শহরটি । তাদের প্রাপ্ত পয়েন্ট ৩৮.৭৭।

ওই সমীক্ষায় আরো বলা হয়, তালিকার একেবারে শেষের দিকে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা, মিয়ানমারের ইয়াঙ্গুন, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা এবং ভিয়েতনামের রাজধানী হো চি মিন। এই তালিকায় ভারতের রাজধানী দিল্লি রয়েছে ৪৩তম স্থানে এবং মুম্বাই রয়েছে ৪৫তম স্থানে।

কোন শহর কতটা নিরাপদ তা সেখানকার সড়ক দুর্ঘটনা থেকে শুরু করে অপরাধের হারসহ বিভিন্ন বিষয় বিবেচনায় রেখে দ্য ইকোনোমিস্ট ইনটেলিজেন্স ইউনিট এই সমীক্ষা করেছে। দ্য সেফ সিটিস ইনডেক্স ২০১৭ অনুযায়ী এই সমীক্ষা চালানো হয়। সারা পৃথিবীর মোট ৬০টি শহরের উপর সমীক্ষা চালানো হয়।

ওই সমীক্ষা অনুসারে বিশ্বের সেরা ১০ নিরাপদ শহরগুলো ক্রমান্বয়ে টোকিও (প্রাপ্ত পয়েন্ট ৮৯.৮০), সিঙ্গাপুর (প্রাপ্ত পয়েন্ট ৮৯.৬৪), ওসাকা (প্রাপ্ত পয়েন্ট ৮৮.৮৭) , টরন্টো (প্রাপ্ত পয়েন্ট ৮৭.৩৬), মেলবোর্ন (প্রাপ্ত পয়েন্ট ৮৭.৩০), আমস্টারডাম (প্রাপ্ত পয়েন্ট ৮৭.২৬), সিডনি (প্রাপ্ত পয়েন্ট ৮৬.৭৪), স্টকহোম (প্রাপ্ত পয়েন্ট ৮৬.৭২), হংকং (প্রাপ্ত পয়েন্ট ৮৬.২২), জুরিখ (প্রাপ্ত পয়েন্ট ৮৫.২০)।

ওই সমীক্ষা অনুসারে বিশ্বের সেরা ১০ অনিরাপদ শহরগুলো ক্রমান্বয়ে করাচি (প্রাপ্ত পয়েন্ট ৩৮.৭৭), ইয়াঙ্গুন (প্রাপ্ত পয়েন্ট ৪৬.৪৭), ঢাকা (প্রাপ্ত পয়েন্ট ৪৭.৩৭), জাকার্তা (প্রাপ্ত পয়েন্ট ৫৩.৩৯), হো চি মিন শহর (প্রাপ্ত পয়েন্ট ৫৪.৩৩), ম্যানিলা (প্রাপ্ত পয়েন্ট ৫৪.৮৬), কারাকাস (প্রাপ্ত পয়েন্ট ৮৯.৮০), কুইটো (প্রাপ্ত পয়েন্ট ৫৬.৩৯) , তেহরান (প্রাপ্ত পয়েন্ট ৫৬.৪৯), কায়রো (প্রাপ্ত পয়েন্ট ৫৮.৩৩)।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেনবাগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মা-ছেলে গ্রেপ্তার
সাংবাদিক ইলিয়াস হোসেনের বিচার শুরু
ফেসবুকে প্রধানমন্ত্রীকে কটূক্তি, যুবকের নামে মামলা
আদম তমিজী হক কারাগারে
X
Fresh