• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু সমঝোতা বাতিলের অবস্থানে নেই ট্রাম্প: ইইউ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ অক্টোবর ২০১৭, ১৩:৩২

ইরানসহ ছয় দেশের পরমাণু সমঝোতা বাতিল করার অবস্থানে নেই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি।

হোয়াইট হাউজ থেকে ট্রাম্পের দেয়া বক্তৃতায় পরমাণু সমঝোতাকে প্রত্যয়ন করতে অস্বীকৃতি জানানোর পরপরই মোগেরিনি এ কথা বলেন।

তিনি বলেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন এবং জার্মানিও চুক্তি করে। এটা কোনোভাবেই শুধু আমেরিকার চুক্তি নয়।

মোগেরিনি বলেন, আমার জানামতে বিশ্বের কোনো একক দেশ এ সমঝোতা বাতিল করতে পারবে না কারণ এটা জাতিসংঘ নিরাপত্তা পরিষদেও অনুমোদন করা হয়েছে। শুধু তাই নয়, এটা সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়েছে এবং এর বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করা হচ্ছে। ফলে এটা পরিষ্কার যে, এ চুক্তি বিশ্বের কোনো একক দেশের প্রেসিডেন্টের হাতে নেই এবং তিনি তা এভাবে বাতিল করতেও পারেন না।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ এ কূটনীতিক বলেন, মার্কিন প্রেসিডেন্টের অনেক ক্ষমতা আছে কিন্তু এ চুক্তি বাতিলের ক্ষমতা নেই।

মোগেরিনির মতে, ইউরোপীয় ইউনিয়ন এ সমঝোতা মেনে চলতে বাধ্য থাকবে এবং সমঝোতার অন্য পক্ষগুলোও একই অবস্থান নেবে বলে এই জোট আশা করে।

শুক্রবারের বক্তব্যে ট্রাম্প যদিও সরাসরি এ সমঝোতা থেকে তার দেশকে প্রত্যাহার করে নেননি তবে তিনি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা তা বিবেচনা করার জন্য মার্কিন কংগ্রেসকে দুই মাস সময় দেন।

ট্রাম্প বলেছেন, চূড়ান্তভাবে তিনি এ সমঝোতার পরিসমাপ্তি ঘটাবেন। ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা অনুসারে ইরানের ওপর থেকে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদে পরমাণুকেন্দ্র গড়ার পরিকল্পনা রাশিয়ার
৩ গুণীজনের ওয়াজেদ মিয়া স্বর্ণপদক অর্জন
পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ৮২তম জন্মবার্ষিকী আজ
নতুন পরমাণুচুল্লি তৈরির ঘোষণা ইরানের
X
Fresh