• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বাতিল চায় ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ অক্টোবর ২০১৭, ১২:০১

ইরানসহ ছয় পরাশক্তির মধ্যে চুক্তি হওয়া পরমাণু সমঝোতা মেনে না নিয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, চূড়ান্তভাবে এ চুক্তির পরিসমাপ্তি ঘটাবেন তিনি।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) যখন বার বার বলছে এবং সবশেষ প্রতিবেদনেও প্রতিষ্ঠানটি ইরানের পরমাণু সমঝোতা মেনে চলার কথা বলছে তখন ট্রাম্প এ বক্তব্য দিলেন।

শুক্রবার হোয়াইট হাউজ থেকে দেয়া এক বক্তৃতায় ইরানের সঙ্গে করা এ চুক্তিকে ইতিহাসের সবচেয়ে বাজে এবং এক তরফা চুক্তি হিসেবে উল্লেখ করেন ট্রাম্প।

ট্রাম্প তার বক্তৃতায় বলেন, তার লক্ষ্য হচ্ছে ইরান যেন পরমাণু অস্ত্র বানাতে না পারে তা নিশ্চিত করা। আমরা এমন পথে হাঁটা অব্যাহত রাখব না, যে পথের সম্ভাব্য পরিণতি হচ্ছে আরো বেশি সহিংসতা, আরো বেশি সন্ত্রাস এবং ইরান পরমাণু অস্ত্র অর্জন করবে।

আমেরিকার আইন অনুসারে প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষ থেকে প্রতি ৯০ দিন পর পর মার্কিন কংগ্রেসকে জানাতে হয় যে, ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে কিনা। যদি ট্রাম্প বলেন, ইরান এ সমঝোতা মেনে চলছে না তাহলে আন্তর্জাতিক এ সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়ার পথ তৈরি হয়ে যাবে।

শুক্রবারের বক্তব্যে ট্রাম্প যদিও সরাসরি এ সমঝোতা থেকে তার দেশকে প্রত্যাহার করে নেননি তবে তিনি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা তা বিবেচনা করার জন্য মার্কিন কংগ্রেসকে দুই মাস সময় দিয়েছেন। ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা অনুসারে ইরানের ওপর থেকে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল।

এদিন ট্রাম্প ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। তিনি অভিযোগ করেন, আইআরজিসি মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে তুলছে এবং এ অঞ্চলে মার্কিন স্বার্থকে ঝুঁকির মুখে ফেলেছে।

ট্রাম্পের অভিযোগ, আইআরজিসি সন্ত্রাসবাদকে সমর্থন করছে এবং এ কারণে এর সঙ্গে জড়িত কর্মকর্তা, এজেন্ট ও অন্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার জন্য মার্কিন অর্থ মন্ত্রণালয়কে অনুমতি দেয়া হয়েছে।

২০১৫ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ব্রিটেন, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানিকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে ওই পরমাণু চুক্তি করেছিলেন।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh