• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকার পর ইসরায়েলও ইউনেস্কো ছাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ অক্টোবর ২০১৭, ১৩:১৯

আমেরিকার পর ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমেরিকার সঙ্গী হওয়ার ঘোষণা দেন বলে জানিয়েছে বিবিসি।

বিবৃতিতে আমেরিকার সিদ্ধান্তকে ‘সাহসী ও নৈতিক’ অ্যাখা দেন নেতানিয়াহু। ইউনেস্কো ছাড়তে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেয়া হয়েছে বলেও পরে এক টুইটে জানান তিনি।

আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৮ সালের ৩১ ডিসেম্বর থেকে তাদের ইউনেস্কো ছাড়ার সিদ্ধান্ত কার্যকর হবে। সে পর্যন্ত সংস্থার সব ধরনের কাজে আগের মতই অংশ নেবে তারা।

আমেরিকার ইউনেস্কো ছাড়ার এ সিদ্ধান্তে গভীর দুঃখ প্রকাশ করেছেন সংস্থাটির মহাপরিচালক ইরিনা বোকোভা।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কাছ থেকে সরকারি নোটিশ পাওয়ার পর ইউনেস্কোর মহাপরিচালক হিসাবে আমি দেশটির ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্তে গভীর দুঃখ প্রকাশ করছি।’

এ পদক্ষেপকে জাতিসংঘ পরিবার এমনকি আমেরিকার জন্যও একটি ক্ষতি বলে বর্ণনা করেন বোকোভা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইউনেস্কোতে প্রতিনিধিত্ব করার জন্য তারা একটি পর্যবেক্ষণ মিশন প্রতিষ্ঠা করবে। যার মাধ্যমে আমেরিকা ইউনেস্কোর সদস্য না হয়েও সংগঠনটির বিভিন্ন বিষয়ে অবদান রাখতে পারবে।

ইউনেস্কোর কয়েকটি সিদ্ধান্ত আমেরিকা এবং ইসরায়েলের কাছ থেকে সমালোচনার শিকার হয়। সেসবের প্রেক্ষাপটেই আমেরিকা এ সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা বিবিসির।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষমতা হারানোর শঙ্কায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
X
Fresh