• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিতর্কিত কর্মকর্তাকে মিয়ানমার থেকে সরিয়ে নিচ্ছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ অক্টোবর ২০১৭, ১৭:৫৯

মিয়ানমারে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা রেনেতা লোক ডেসালিয়েনকে সরিয়ে দেয়া হচ্ছে। বিবিসির এক প্রতিবেদনে জাতিসংঘ সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, চলতি অক্টোবরের পর আর মিয়ানমারে থাকছেন না এই শীর্ষ কর্মকর্তা। এজন্য তাকে জাতিসংঘ সদর দপ্তরে ডেকে পাঠানো হয়েছে।

বিবিসির সাম্প্রতিক এক অনুসন্ধানে মিয়ানমারের এই জাতিসংঘ প্রধানের রোহিঙ্গা সংকট ধামাচাপা দেয়ার প্রচেষ্টার প্রমাণ হাজির করা হয়। ওই ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, বিতর্কিত ভূমিকাই রেনেতাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্তের নেপথ্য কারণ। তবে জাতিসংঘ এই দাবি অস্বীকার করে বলছে, রেনেতাকে অন্যত্র স্থানান্তরের সঙ্গে তার কর্মকাণ্ডের কোনো সম্পর্ক নেই।

বিবিসির সাম্প্রতিক এক অনুসন্ধানে উঠে আসে রোহিঙ্গা সংকটে রেনেতা লোক ডেসালিয়েনের বিতর্কিত ভূমিকার কথা। মিয়ানমারে জাতিসংঘ এবং বিভিন্ন ত্রাণ সংস্থার সূত্রকে উদ্ধৃত করে এক অনুসন্ধানী প্রতিবেদনে বিবিসি জানায়, রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় যেখানে নির্যাতন-নিপীড়ন হয়েছে, মানবাধিকার কর্মীদের সেখানে যেতে দিতেন না তিনি। এমনকি জাতিসংঘের মিয়ানমার কার্যালয়ে রোহিঙ্গা ইস্যুতে কোনো কথা বলতেও বারণ করেছিলেন রেনেতা। শরণার্থীদের অধিকারের বিষয় মিয়ানমার সরকারের কাছে উত্থাপনেও তিনি বাধা দিয়েছেন।

বিবিসির বৃহস্পতিবারের প্রতিবেদনে বলা হয়েছে, তাদের অনুসন্ধানে উঠে আসা বিতর্কিত ভূমিকার কারণেই রেনেতাকে নিউইয়র্কে সংস্থাটির সদর দপ্তরে ডাকা হয়েছে। ইয়াঙ্গুনের কূটনীতিক ও ত্রাণ সংস্থাগুলোর বরাতে বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়, ডেসালিয়েনের বিরুদ্ধে সিদ্ধান্তটি মূলত তার মানবাধিকার নিশ্চিত করতে ব্যর্থ হওয়ার কারণেই নেয়া হয়েছে। দুই সপ্তাহ আগেই জাতিসংঘ মহাসচিব বলেছিলেন, ডেসালিয়েনের ওপর পূর্ণ আস্থা রয়েছে তার। তবে বিবিসির দাবি, এখন আর সেই পরিস্থিতি নেই।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
X
Fresh