• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দিল্লি থেকে ৭শ’ কি. মি. দূরে পাকিস্তানের ভূগর্ভ পরমাণু মজুদ

আরটিভি অনলাইন ডেস্ক

  ১১ অক্টোবর ২০১৭, ১৫:৩৮

ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে মাত্র সাড়ে সাতশ’ কিলোমিটার দূরে ভূগর্ভে পাকিস্তান পরমাণু বোমা মজুদ করছে। আজ বুধবার ভারতীয় সংবাদ মাধ্যমগুলো এ খবর প্রকাশ করে।

খবরে দাবি করা হয়েছে, অমৃতসরের সাড়ে তিনশ কিলোমিটার দূরে মিলানওয়ালিতে এসব পরমাণু অস্ত্র মজুদ করা হচ্ছে। ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে এর দূরত্ব মাত্র সাড়ে সাতশ’ কিলোমিটার।

খবরে আরো দাবি করা হয়েছে, পাকিস্তান ১৪০টি পরমাণু বোমার মজুদ গড়ে তুলেছে। বর্তমানে এসব অস্ত্র মজুতের জন্য ভূগর্ভস্থ সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে। এ স্থাপনায় তিনটি করে সুড়ঙ্গ রয়েছে এবং পরস্পরের সঙ্গে সংযুক্ত এসব সুড়ঙ্গ। প্রতিটি সুড়ঙ্গের উচ্চতা ১০ মিটার এবং দৈর্ঘ্য ১০ মিটার।

প্রশস্ত সড়ক দিয়ে এসব সুড়ঙ্গের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। পরমাণু অস্ত্রধারী ক্ষেপণাস্ত্রের যাতায়াতের সুবিধার জন্য সড়ক প্রশস্ত করা হয়েছে। প্রতিটি সুড়ঙ্গে ঢোকার এবং বাহির হওয়ার আলাদা পথ রয়েছে। প্রতি সুড়ঙ্গে ১২ থেকে ২৪টি পরমাণু অস্ত্র মোতায়েন করা যাবে বলে গোয়েন্দা সূত্রের তথ্যের ভিত্তিতে খবরে দাবি করা হয়েছে।

গোটা এলাকা কাঁটাতারের ঘন বেড়া এবং নানা প্রতিবন্ধকতা দিয়ে ঘিরে রাখা হয়েছে। স্থাপনাটিকে কোনো ক্ষতি থেকে রক্ষার লক্ষ্যে এ সব ব্যবস্থা নেয়া হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আবারও নেতৃত্বে ফিরছেন বাবর আজম!
ভেঙে গেল ভারত-পাকিস্তানের দুই মেয়ের সম্পর্ক
পাকিস্তানিদের সন্তুষ্ট করতে ভারতবিরোধী জিকির তুলছে বিএনপি : পাটমন্ত্রী
‘ভারত বর্জনের ডাকে পাকিস্তান আমলের রাজনীতি চালুর চেষ্টা চলছে’
X
Fresh