• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন নির্বাচনে প্রভাব ফেলতে গুগলে বিজ্ঞাপন কিনেছিল রুশরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ অক্টোবর ২০১৭, ০৮:৫৬

রুশ এজেন্টরা গেলো বছরের মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার জন্য ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন দিয়েছে। গুগলের নিজস্ব তদন্তে উঠে এসেছে এই তথ্য। খবর বিবিসি।

তদন্তের সঙ্গে সম্পৃক্ত সূত্রগুলো বলছে, গুগলের বিভিন্ন বিভাগ যেমন- ইউটিউব এবং জিমেইলে এসব বিজ্ঞাপনের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে। ক্রেমলিনের যে উৎস থেকে ফেসবুকে হাজার-হাজার ডলারের বিজ্ঞাপন কেনা হয়েছে, গুগলে বিজ্ঞাপন দেয়ার উৎসটি তার থেকে ভিন্ন।

এবছরের শুরুতেই আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল যে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে রাশিয়া।

যদিও রুশ সরকার তাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আঁতাতের অভিযোগ বারবার উড়িয়ে দিয়েছে। কিন্তু এখনো মার্কিন গোয়েন্দা সংস্থা এবং কংগ্রেসের কয়েকটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে।

সেপ্টেম্বরেই ফেসবুক জানায়, তাদের প্ল্যাটফর্মে প্রায় দু’বছরব্যাপী এক লাখ ডলার খরচ করে তিন হাজার বিজ্ঞাপন দেয়া হয়েছে। এখন গুগলের প্ল্যাটফর্মগুলোতেও ভিন্ন একটি রুশ উৎস থেকে বিজ্ঞাপন কেনা হয়েছে বলে জানা যাচ্ছে।

মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের খবরে বলা হচ্ছে, গুগল এখন পর্যন্ত এক লাখ ডলারের কম বিজ্ঞাপন খুঁজে পেয়েছে। গুগল বলছে, তারা তাদের সিস্টেমের অপব্যবহার করা হয়েছে কিনা তা তদন্ত করে দেখছে।

এদিকে মাইক্রোসফটও বলছে, তাদের বিং সার্চ ইঞ্জিনেও রুশরা বিজ্ঞাপন কিনেছে কিনা তা তারা খতিয়ে দেখছে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
ইসরায়েলি সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা!
X
Fresh