• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিধবাকে বিয়ে করলেই ২ লাখ রুপি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ অক্টোবর ২০১৭, ২২:০৭

বিধবাকে বিয়ে করলেই ২ লাখ রুপি। বিষয়টি আমার আপনার জন্য বিস্ময়কর হলেও বিধবা বিয়েতে উৎসাহ দিতে এমন একটি প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের মধ্যপ্রদেশ সরকার। রোববার এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

ওই প্রকল্প অনুযায়ী, কোনো বিধবা নারীকে বিয়ে করলে ২ লাখ রুপি দেয়া হবে স্বামীকে। মধ্যপ্রদেশ সরকারের সামাজিক ন্যায় বিভাগ জানায়, এ ক্ষেত্রে কনের বয়স ৪৫ বছরের কম হতে হবে।

মধ্যপ্রদেশ সরকারের দাবি, ভারতে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম। এ প্রকল্প চালু হলে বছরে প্রায় এক হাজার বিধবার বিয়ে হবে বলে আশা করা হচ্ছে।

গেলো জুলাই মাসে ভারতীয় সুপ্রিম কোর্ট বিধবাদের বিয়েতে উৎসাহিত করতে একটি নীতি প্রণয়নের জন্য সরকারকে নির্দেশ দেয়। আদালতের ওই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এ ধরনের প্রকল্প হাতে নিতে যাচ্ছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার।

১৮৫৬ সালে বিধবা বিয়ে আইনিভাবে বৈধ ঘোষিত হওয়ার পর ভারতে এ ধরনের উদ্যোগ এই প্রথম। শুরুতে এই প্রকল্পের জন্য মধ্যপ্রদেশ সরকার বছরে ২০ কোটি টাকা বরাদ্দ রেখেছে।

কর্মকর্তারা বলছেন, ১৮ থেকে ৪৫ বছর বয়সের কোনো বিধবাকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন ২ লাখ রুপি। এই প্রস্তাবটি চূড়ান্ত হয়েছে এবং তা অর্থমন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে ছাড়পত্র পেলে ওই প্রস্তাব মন্ত্রিসভার কাছে পেশ করা হবে।

তিনমাসের মধ্যে এই প্রস্তাব কার্যকর হবে বলে মনে করছেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে প্রকল্পটির যাতে অপব্যবহার না হয় সেজন্য কয়েকটি শর্তও রাখা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- যিনি কোনো বিধবাকে বিয়ে করবেন তার সেটাই প্রথম বিয়ে হতে হবে।

উল্লেখ্য, সমাজে বিধবা নারীদের ফের বিয়ে দেয়ার প্রথা চালু করতে নিজ ছেলেকে এক স্বামী হারা মেয়ের সঙ্গে বিয়ে দিয়েছিলেন ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। ব্রিটিশ ভারতে বিধবা বিয়ে প্রথা চালু করতে প্রধান ভূমিকা রাখেন এই সংস্কারক।

এপি/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh