• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে নোবেল পেলো আইসিএএন

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ অক্টোবর ২০১৭, ১৮:২২

আইসিএএন এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে দ্য ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপনস। নোবেল বিজয়ী হিসেবে ঘোষিত হওয়ার আগে এ সংগঠনের খুব একটি পরিচিতি ছিল না। পরমাণু অস্ত্রের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে নোবেল শান্তি পুরস্কার পেয়েছে আইসিএএন।

এই পুরস্কার ঘোষণার অনুষ্ঠানে নরওয়েজীয় নোবেল কমিটির নেতা বেরিট-রিজ-অ্যান্ডারসন পুরস্কার দেওয়ার কারণটি ব্যাখ্যা করে বলেছেন, ‘পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণে চুক্তি সম্পাদনের ক্ষেত্রে যুগান্তকারী প্রচেষ্টার জন্য আইসিএএন-কে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।’

গত জুলাইয়ে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ ও পর্যায়ক্রমে সেগুলো ধ্বংস করার জন্য প্রণীত জাতিসংঘের একটি চুক্তি ১২২টি দেশ গ্রহণ করে। এটি স্বাক্ষরে বিভিন্ন দেশকে উৎসাহিত করতে ভূমিকা রেখেছে এ প্রতিষ্ঠান। তবে এ চুক্তিতে স্বাক্ষর করেনি পারমাণবিক অস্ত্রের অধিকারী ৯টি দেশ। এসব দেশের মধ্যে আমেরিকা ও ব্রিটেনও রয়েছে।

তৃণমূল পর্যায়ে কাজ করা বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) একটি জোট হিসেবে নিজেদের পরিচিতি দেয় দ্য ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন)। শত শত এনজিও’র এই জোট প্রায় ১০ বছর ধরে শতাধিক দেশে কাজ করছে। জেনেভা ভিত্তিক এই গোষ্ঠী প্রথম কাজ শুরু করে অস্ট্রেলিয়ায়। ২০০৭ সালে আনুষ্ঠানিকভাবে ভিয়েনায় কাজ শুরু করে এটি।

এছাড়া বিবৃতিতে নোবেল কমিটি জানিয়েছে, পারমাণবিক অস্ত্র ব্যবহারে যে মানবিক বিপর্যয় নেমে আসতে পারে সে বিষয়ে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে। এ পর্যন্ত ১০৮টি দেশ পরমাণু নিরস্ত্রীকরণে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা দেওয়ার অনুষ্ঠানে নরওয়েজীয় নোবেল কমিটি বলেছে, বিশ্বে বর্তমান পারমাণবিক সংঘাতের ঝুঁকি বেড়ে গেছে। কমিটির নেতা বেরিট -রিজ-অ্যান্ডারসন বলেন, ‘আমরা এমন একটি বিশ্বে বাস করি যেখানে পারমাণবিক অস্ত্রের ঝুঁকি আগের চেয়ে অনেক বেশি।’

প্রতিবছর অক্টোবর মাসে ঘোষণা করা হয় নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। এ বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য এবং শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা ইতোমধ্যে হয়ে গেছে, বাকি আছে অর্থনীতিতে। এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছিল।

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এই অশান্তি আর ভাল্লাগে না : মাহি
এড়িয়ে যাওয়ার মধ্যেই শান্তি : মীর
ঈদে সবার জীবনে নেমে আসুক সুখ ও শান্তি : প্রধানমন্ত্রী
‘ঈশ্বর কণা’ আবিষ্কারক নোবেলজয়ী পিটার হিগস মারা গেছেন
X
Fresh