• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অ্যামনেস্টির বিবৃতি

জোর করে ফেরত পাঠাবেন না রোহিঙ্গাদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

অনলাইন ডেস্ক
  ০৫ অক্টোবর ২০১৭, ১১:৫০

গণহত্যার মুখে মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জোর করে মিয়ানমারে ফেরত পাঠাবেন না। বুধবার এক বিবৃতিতে এমন আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, মিয়ানমার সেনাবাহিনীর ধারাবাহিক গণহত্যা অভিযানের মধ্যে রোহিঙ্গা শরণার্থীদের রাখাইনে জোর করে ফেরত পাঠানো যাবে না। অ্যামনেস্টি জানিয়েছে, রাখাইনে এখনও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। সেখানে যতক্ষণ রোহিঙ্গারা মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকির মধ্যে থাকবে, ততক্ষণ বাংলাদেশের শরণার্থীদের তাদের বাড়িতে ফিরিয়ে দেয়া ঠিক হবে না। তারা আবার নির্যাতন ও বৈষম্যের শিকার হবে।

বাংলাদেশ ও মিয়ানমার সরকার রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফেরার ব্যাপারে আলোচনা করছে। আন্তর্জাতিক চাপে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের বিষয়টি আলোচনা করতে সোমবার বাংলাদেশে আসে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তরের এক মন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সু চির দপ্তরের মন্ত্রী তিস্ত সোয়ে এক বৈঠক করেন। এক্ষেত্রে রোহিঙ্গাদের যাচাই-বাছাইয়ের মাধ্যমে ফিরিয়ে নেয়া হবে বলে জানিয়েছে মিয়ানমার।

মঙ্গলবার দেশটির স্টেট কাউন্সিলরের এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। তবে প্রত্যাবাসনের ক্ষেত্রে ১৯৯২ সালের যৌথ ঘোষণাকে ভিত্তি হিসেবে ধরা হবে বলে জানিয়েছে দেশটি। বৈঠকের বিষয়ে মিয়ানমারের মন্ত্রী ঢাকায় কোনো মন্তব্য না করলেও একদিন পর দেশটির স্টেট কাউন্সিলরের দপ্তরে এ আনুষ্ঠানিক বিবৃতি দেয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বৈশ্বিক ইস্যুগুলোর পরিচালক অদ্রি গোঘ্রান বলেন, ‘রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবর্তনের বিভিন্ন দিক নিয়ে মিয়ানমার ও বাংলাদেশ সরকারের আলোচনার বিষয়টি ইতিবাচক বলেই মনে হচ্ছে। তবে এ প্রক্রিয়া রোহিঙ্গাদের ইচ্ছানুযায়ী হতে হবে। কোনো ধরনের তড়িঘড়ি বা কারও ইচ্ছার বিরুদ্ধে জোর করে কোনো রোহিঙ্গাকে রাখাইনে পাঠানো যাবে না।’

এপি/জেবি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh