• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সোমবার স্বাধীনতা ঘোষণা করবে কাতালোনিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ অক্টোবর ২০১৭, ১০:১০

স্পেন থেকে স্বাধীনতার ঘোষণা দিতে যাচ্ছে কাতালোনিয়া। আগামী সোমবার প্রদেশটির কর্তৃপক্ষ এই ঘোষণা দিচ্ছে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। খবর রয়টার্সের।

সোমবার পার্লামেন্টে স্বাধীনতা প্রশ্নে বিতর্ক হবে। একইসঙ্গে এ সংক্রান্ত বিলে পার্লামেন্ট সদস্যদের ভোট দিতে আহ্বান জানানো হয়েছে। চলতি মাসের ১ অক্টোবরের গণভোটে ভোটাররা স্বাধীনতার পক্ষে রায় দেন।

স্বাধীনতাপন্থী দল পপুলার ইউনিটি ক্যান্ডিড্যাসি পার্টির এমপি মিরেইয়া বয়া টুইট বার্তায় জানান, সোমবার পার্লামেন্টে স্বাধীনতার বিষয়টি ঘোষণা করা হবে।

উল্লেখ্য, গত রোববারের গণভোটে ২০ লাখ ২৬ হাজার ভোটার অংশ নেন। এর মধ্যে ৯০ শতাংশ লোক স্বাধীনতার পক্ষে আর ৮ শতাংশ বিপক্ষে ভোট দিয়েছেন। বাকি ভোটগুলো সঠিকভাবে প্রয়োগ না করায় পরিত্যক্ত করা হয়েছে। মোট ৪২ দশমিক ৩ শতাংশ ভোট প্রয়োগ হয়েছে। প্রায় ১৫ হাজার ভোট এখনো গণনা করা হচ্ছে।

প্রদেশের মোট ভোটার ৫৩ লাখ। স্প্যানিশ পুলিশের কাছে বাজেয়াপ্ত হওয়া ব্যালটবাক্স ছাড়া মূল ভোটের হিসাব দেন টুরুল।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ কাতালোনিয়ায় প্রায় ৭৫ লাখ মানুষের বসবাস। অঞ্চলটির নিজস্ব ভাষা রয়েছে। স্পেনের অন্যতম গুরুত্বপূর্ণ ও বিত্তশালী প্রদেশটির রাজধানী বার্সেলোনা। এই শহর একই সঙ্গে ফুটবল ও পর্যটনের কারণে অত্যন্ত জনপ্রিয়।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh