• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কে এই ৫৯ জনের ঘাতক?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ অক্টোবর ২০১৭, ১২:৪০

আমেরিকার লাস ভেগাসে হামলায় এ পর্যন্ত ৫৯ জন নিহত ও ৫২৭ জন আহত হবার কথা জানা গেছে। আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় হত্যাকাণ্ড এটি। ‘রুট নাইন্টিওয়ান কান্ট্রি মিউজিক’ কনসার্টের পাশের মান্দালয় বে হোটেলের ৩২তলা থেকে এলোপাথাড়ি গুলি ছুঁড়ে এ হতাহতের ঘটনা ঘটান স্টিফেন প্যাডক নামের এক ব্যক্তি।

তিন দিনের কান্ট্রি মিউজিক ফেস্টিভালে জড় হয়েছিলেন প্রায় ২২ হাজার মানুষ। উৎসবপ্রেমী মানুষগুলোর দিকে কাণ্ডজ্ঞানহীনভাবে গুলি ছোঁড়েন ৬৪ বছর বয়সী স্টিফেন। লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো জানান, হামলার পর ওই হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়েছে।

পুলিশ জানায়, নেভাডার মেসকুইট শহরে বাস করতেন স্টিফেন। তিনি সাবেক হিসাবরক্ষক। চাকরি থেকে অবসর নেয়ার পর একাকী জীবন কাটাচ্ছিলেন তিনি। তার কোনো অপরাধের রেকর্ড নেই। এছাড়া অনেক আগে থেকেই প্যাডকের মানসিক সমস্যা থাকতে পারে।

তার এক প্রতিবেশী জানান, তিনি একজন পেশাদার জুয়ারি। তিনি ‘পাগল’ টাইপের ছিলেন বলে উল্লেখ করেছেন তিনি।

এছাড়া স্টিফেনের মানসিক সমস্যার ইতিহাস ছিল বলে বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে। তার ভাই এরিক প্যাডক বলেন, আমার ভাই প্রায়ই হাজার হাজার ডলারের জুয়ায় অংশ নিতো। আমার ভাই আপনার বা আমার মতো নয়।

এদিকে স্টিফেনকে নিজেদের সদস্য বলে দাবি করেছে ইসলামিক স্টেট(আইএস)। সংগঠনটির বার্তাসংস্থা আমাকের প্রতিবেদনে বলা হয়েছে, স্টিফেন একজন সদ্য ধর্মান্তরিত মুসলিম। কয়েক মাস আগেই হামলাকারী ইসলাম গ্রহণ করেছে। তার নতুন নাম আবু আবদুল বার আল-আমরিকি।

এতে বলা হয়েছে, আইএস প্রধান আবু বকর আল বাগদাদি’র নির্দেশেই এ হামলা চালানো হয়েছে। কনসার্টে জড়ো হওয়া ক্রুসেডার’দের ওপর হোটেল থেকে এ হামলা চালানো হয়। পরে গোলাবারুদের আঘাতে তার শহিদী মৃত্যু হয়।

কিন্তু এফবিআই জানিয়েছে, আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না স্টিফেন প্যাডক।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুখরোচক খাবারই নিরব ঘাতক, হতে পারে মরণব্যাধিও (ভিডিও)
সরকারি অর্থে মডেল মসজিদ তৈরি সংবিধান পরিপন্থি : শাহরিয়ার কবির
হাজারো মানুষকে পথে বসাচ্ছে উচ্চ রক্তচাপ!
‘মা সমতুল্য রওশনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন জিএম কাদের’
X
Fresh