• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাতালোনিয়ায় স্বাধীনতার পক্ষে ৯০% ভোট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ অক্টোবর ২০১৭, ১০:০৭

স্প্যানিশ সরকারের তীব্র বিরোধিতা সত্ত্বেও দেশটির কাতালান প্রদেশের স্বাধীন রাষ্ট্র গঠনের গণভোটে ৯০ ভাগ ভোট পড়েছে বলে দাবি করেছে প্রাদেশিক সরকার। খবর দ্য গার্ডিয়ানের।

সোমবার সকালে কাতালান সরকারের মুখপাত্র জর্দি টুরুল সাংবাদিকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানান।

তিনি বলেন, রোববারের গণভোটে ২০ লাখ ২৬ হাজার ভোটার অংশ নেন। এর মধ্যে ৯০ শতাংশ লোক স্বাধীনতার পক্ষে আর ৮ শতাংশ বিপক্ষে ভোট দিয়েছেন। বাকি ভোটগুলো সঠিকভাবে প্রয়োগ না করায় পরিত্যক্ত করা হয়েছে। মোট ৪২ দশমিক ৩ শতাংশ ভোট প্রয়োগ হয়েছে। প্রায় ১৫ হাজার ভোট এখনো গণনা করা হচ্ছে।

প্রদেশের মোট ভোটার ৫৩ লাখ। স্প্যানিশ পুলিশের কাছে বাজেয়াপ্ত হওয়া ব্যালটবাক্স ছাড়া মূল ভোটের হিসাব দেন টুরুল।

রোববার গণভোটকে সামনে রেখে মুখোমুখি অবস্থান নেয়ে স্প্যানিশ সরকার এবং কাতালোনিয়ার অধিবাসীরা।

স্পেন সরকার এ ধরনের গণভোটকে বেআইনি উল্লেখ করে গণভোট ঠেকাতে সব চেষ্টাই চালায়। ভোটের আগে কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনাকে ঘিরে ফেলে পুলিশ। অপরদিকে গণভোটের সমর্থকরা ভোটকেন্দ্রগুলো দখল করা শুরু করে। এসময় ৮৪৪ জন নাগরিক ও ৩৩ জন পুলিশ আহত হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়।

প্রদেশের নেতা কার্লেস পুইজদেমন্ত এ জয় জনগণের উল্লেখ করে বলেন, কয়েকদিনের মধ্যেই আমার সরকার এ ভোটের পূর্ণাঙ্গ ফলাফল কাতালান সংসদে পাঠাবে। সেখানে আমাদের জনগণের সার্বভৌমত্ব রক্ষা করা হবে। যাতে গণভোটটি আইন অনুযায়ী কাজ করতে পারে।

এর আগে বুধবার স্পেনের একটি আদালত গণভোটের জন্য সরকারি ভবন ব্যবহার প্রতিরোধের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু গণভোটের সমর্থক ও কর্মীরা ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে ভোটের জন্য স্কুল ভবনগুলো শান্তিপূর্ণভাবে দখল করে নেয়।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ কাতালোনিয়ায় প্রায় ৭৫ লাখ মানুষের বাস। অঞ্চলটির নিজস্ব ভাষা রয়েছে। স্পেনের অন্যতম গুরুত্বপূর্ণ ও বিত্তশালী প্রদেশটির রাজধানী বার্সেলোনা। এই শহর একই সঙ্গে ফুটবল ও পর্যটনের কারণে অত্যন্ত জনপ্রিয়।

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
বহিষ্কার করেও ভোটমুখী নেতাদের বাগে আনতে পারছে না বিএনপি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
সুষ্ঠু ভোট করতে প্রশাসনের উচ্চপদস্থদের সঙ্গে বসবে ইসি
X
Fresh