ট্রাম্পের এশিয়া সফরসূচিতে নেই বাংলাদেশ

প্রকাশ | ০১ অক্টোবর ২০১৭, ১৫:০২ | আপডেট: ০১ অক্টোবর ২০১৭, ১৭:৪৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

নভেম্বর মাসের প্রথম সপ্তাহে এশিয়া মহাদেশ সফরে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, ১২ দিনের সফরে এশিয়ার ৫টি দেশে অবস্থান করবেন মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবার হোয়াইট হাউজের দেওয়া ওই দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়, তবে সে তালিকায় নাম নেই বাংলাদেশের।

স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে সঙ্গে নিয়ে ৩ নভেম্বর থেকে সফর শুরু করবেন ডোনাল্ড ট্রাম্প। শেষ হবে ১৪ নভেম্বর।

সফরকালে তিনি জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন বলে জানিয়েছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা।

সফরকালীন ভিয়েতনামে অনুষ্ঠেয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফোরাম এবং ফিলিপাইনে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনের মতো দুটি গুরুত্বপূর্ণ সম্মেলনে ট্রাম্প অংশ নেবেন বলে জানায় সূত্র। 

এই সফরে প্রথমে জাপানে থামবেন ট্রাম্প। সেখানে জাপানের প্রধানমন্ত্রীর শিনজো অ্যাবের সঙ্গে বৈঠকের পর দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে সাম্প্রতিক সময়ের নানা ঘটনার পরিপ্রেক্ষিতে ম্যানিলা সম্মেলনে ট্রাম্পের উপস্থিতি নিয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না বলে জানানো হয়।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মাদকবিরোধী অভিযানকে সমর্থন জানাননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের ম্যানিলা সফরের বিষয়টিকে স্বাগত জানিয়ে একজন এশিয়ান কূটনীতিক জানান, ট্রাম্পের এ সিদ্ধান্তে প্রমাণিত হয় যে, এশিয়ার নীতিমালা কেবল উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কিত নয়, এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গেও সম্পর্কিত।

ওয়াই/সি